স্বাধীনতার প্রয়োজন নতুন সমাজ গড়ার

আগের সংবাদ

বাঙলা কলেজ মাঠ পরিদর্শনে ডিএমপি

পরের সংবাদ

শীতে সংক্রামক রোগ থেকে যেভাবে বাঁচবেন

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:৪৫ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:৪৭ পূর্বাহ্ণ

শীত এলেই যেন রোগের প্রকোপ বেড়ে যায়। ঠাণ্ডা-কাশি, অ্যালার্জি, জ্বর, অ্যাজমা প্রভৃতি নানা রোগে অনেকেই জরাজীর্ণ হয়ে পড়েন। প্রকৃতপক্ষে শীতের আবহাওয়াটাই এমন। শীতকালীন রোগ থেকে বেঁচে থাকার জন্য চিকিৎসকরা খাওয়া-দাওয়া, চলাফেরার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে থাকেন।

শীতকালীন রোগ থেকে বাঁচার জন্য যে ৫ উপায় অবলম্বন করবেন, চলুন তা জেনে আসি-

ফিটফাট থাকুন

শরীর ও মনের সতেজতাই শীতকালীন রোগ থেকে বাঁচার অন্যতম উপায়। এই সতেজতার জন্য ফিটফাট থাকা খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য চিকিৎসকরা একাধিক কর্মপদ্ধতির উল্লেখ করেন। যেমন,

১. হাঁটাহাঁটি,
২. সাইকেল চালানো,
৩. সকালবেলায় গ্রিন-টি,
৪. নিজের কাজ নিজেই করা,
৫. ঝাল জাতীয় খাবার খাওয়া,
৬. সফট ড্রিঙ্কস,
৭. পরিমিত ঘুমানো,
৮. ব্যায়াম করা প্রভৃতি।

সবজি খান

শাকসবজি মানুষের শরীরে পুষ্টি যোগায়। শীতকালীন রোগেরে মহৌষধ হলো শাকসবজি। শিশুদের মতো অনেক সময় বড়রাও শাকসবজি খেতে চান না। কিন্তু তাদের বুঝতে হবে, শাকসবজি খেলে শীতকালীন রোগ থেকে সুরক্ষা পাওয়া যায়। লালশাক, বাঁধাকপি, ফুলকপি, ঢেঁড়স, মুলা, ওলকপি, পালংশাক, মুলাশাক প্রভৃতি খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

মাছ খান

মাছ আমাদেরকে আমিষের চাহিদা পূরণ করে। শীতকালে রোগ থেকে বাঁচতে মাছ খাওয়ার অভ্যাস করা অপরিহার্য। মাছ খেলে প্রবল মানসিক চাপ থেকে বেঁচে থাকা যায়। এছাড়া মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা প্রদাহ নিয়ন্ত্রণ করে। চিকিৎসকরা বলেন, মাছ আমাদের ওজন বাড়াতেও সাহায্য করে। তাই শীতকালীন রোগ থেকে বাঁচতে নিয়মিত মাছ খান।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়