ফখরুল-আব্বাস আটক, জরুরি বৈঠকে বিএনপির স্থায়ী কমিটি

আগের সংবাদ

ফখরুল ও আব্বাসকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছে

পরের সংবাদ

সৌদিতে শি জিনপিং

চীন-সৌদির সমঝোতা স্মারক সই

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১১:২৫ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:৫৫ অপরাহ্ণ

সৌদি আরব ও চীন দুই দেশের মধ্যে জ্বালানি ও সরাসরি বিনিয়োগে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এ ছাড়া দুই দেশের নেতারা সৌদি ভিশন–২০৩০ এবং বেইজিং রোড অ্যান্ড ইনিশিয়েটিভের লক্ষ্য অর্জনের ঐক্যেও একটি চুক্তি স্বাক্ষর করেছেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিনদিনের সফরে সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থান করছেন। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দেশ দুটির মধ্যে চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। খবর রয়টর্সের।

তাদের মধ্যে টেক জায়ান্ট হুয়াওয়ে নিয়েও চুক্তি স্বাক্ষরিত হয়। এটি উপসাগরীয় অঞ্চলে মার্কিন নিরাপত্তার উদ্বেগ আরও বাড়িয়ে দিলো।

চীন ও সৌদি আরবের মধ্যে বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে ২৯ দশমিক ২৬ বিলিয়ন ডলারের দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা।

গত বুধবার রিয়াদে পৌঁছান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ সময় নানা আড়ম্বরের মধ্য দিয়ে তাকে অভিনন্দন জানায় সৌদি আরব। প্রিন্স মোহাম্মদ বিন সালমান তাকে স্বাগত জানান। সৌদি রয়্যাল গার্ডের সদস্যরা আরবীয় ঘোড়ায় চড়ে এবং চীনা ও সৌদি পতাকা বহন করে শি জিনপিংয়ের গাড়িটি রাজ প্রাসাদে নিয়ে যায় এবং পরে তিনি ভোজসভায় অংশ নেন। এটি করোনা মহামারির পর শি জিনপিংয়ের তৃতীয় বিদেশ সফর। একই সঙ্গে ২০১৬ সালের পর সৌদি আরব সফরে গেলেন তিনি।

সফরের দ্বিতীয় দিন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন শি জিনপিং। পশ্চিমা বলয়ের বাইরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবার নতুন বৈশ্বিক অংশীদারত্ব গড়ে তোলার প্রচেষ্টা চালাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে চীনের ক্রমবর্ধমান প্রভাব ও রিয়াদের সঙ্গে সম্পর্কের মাত্রা গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়