বিশ্বে আরও ১৩০৪ মৃত্যু, শনাক্ত সাড়ে চার লাখ

আগের সংবাদ

রাজধানীর প্রবেশ পথে চেকপোস্ট, যান চলাচল কম

পরের সংবাদ

কপ-১৫ সম্মেলনের শুরুতেই কানাডার রাস্তায় বিক্ষোভ

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:৩২ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৯, ২০২২ , ১২:৩২ অপরাহ্ণ

জীববৈচিত্র্য রক্ষায় কানাডার মন্ট্রিয়ালে শুরু হয় কপ-১৫ সম্মেলন। এর প্রতিবাদে কানাডার কেন্দ্রস্থলে চলে বিক্ষোভ।

বিশ্বব্যাপী পরিবেশগত ভারসাম্য রক্ষায় জীববৈচিত্র্যের অধিকতর সুরক্ষার বিষয়ে ১৯৬টি দেশের নেতারা কপ-১৫ সম্মেলনে সমঝোতার লক্ষ্যে দফায় দফায় যখন বৈঠক করছেন, ঠিক তখনই শহরটির কেন্দ্রস্থলে বিক্ষোভ করেন পরিবেশবাদীরা। তারা প্রায় ছয় ঘণ্টা রাস্তায় বিক্ষোভ করেন।

স্থানীয় সময় বুধবার ও বৃহস্পতিবার বিক্ষোভকারীরা কালো পোশাক পরে ‌‘ব্লক কপ-১৫’ লেখা ব্যানার নিয়ে সম্মেলন স্থলের বাইরে মিছিল করেন এবং নানা রকম স্লোগান দেন। বিক্ষোভকারীরা নিজেদেরকে পুঁজিবাদবিরোধী এবং পরিবেশের ভারসাম্যবাদী বলে দাবি করেন।

এসময় পুলিশের একটি দল বিক্ষোভকারীদের অনুসরণ করে এবং সম্মেলনের বাইরের রাস্তায় ব্যারিকেড দিয়ে তাদের আটকানোর চেষ্টা করে।

অতিরিক্ত নিরাপত্তায় সম্মেলন সংলগ্ন প্লেস ডি আরমেস মেট্রো স্টেশন বন্ধ করা হয় এবং আইনশৃঙ্খলা রক্ষায় নানা পদক্ষেপ নেয় পুলিশ।

তবে এই বিক্ষোভকে শান্তিপূর্ণ বলে অভিহিত করেছে মন্ট্রিয়াল পুলিশ। এছাড়া বিক্ষোভকারীদের কাউকে আটক বা গ্রেফতার করা হয়নি বলেও জানায় তারা।

বিক্ষোভকারীদের উপস্থিতিকে যথার্থ বলে মন্তব্য করেছেন মন্ট্রিয়ালের সিটি মেয়র ভেলেরি প্ল্যান্টি।

কানাডার মন্ট্রিয়ালের স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে সাড়ে ৩টায় বিশ্বব্যাপী জীববৈচিত্র্য রক্ষার (কপ-১৫) সম্মেলন উদ্বোধন করা হয়। এটি উদ্বোধন করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এসময় মন্ট্রিয়ালের সিটি মেয়র ভেলেরি প্ল্যান্টি, চীনের পরিবেশ বিষয়কমন্ত্রী হুয়াং রুনকুই এবং চীনের কুনমিং সিটি মেয়র লিও জিয়াচেন প্রমুখ উপস্থিত ছিলেন। এই সম্মেলনে ১৯৬টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। সম্মেলন চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।

মানুষের ধ্বংসের হাত থেকে প্রকৃতিকে বাঁচাতে ১৫তম বৈশ্বিক আলোচনার জন্য বিশ্বনেতারাসহ প্রায় ১৯ হাজার প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়