×

জাতীয়

১৪টি রাজনৈতিক দলকে ইসির শোকজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:৪১ এএম

১৪টি রাজনৈতিক দলকে ইসির শোকজ

ছবি: সংগৃহীত

নির্বাচনী বিধি (আরপিও) অনুযায়ী নির্ধারিত সময়ে নিবন্ধনের শর্ত পূরণের তথ্য না দেয়ার পাশাপাশি চিঠির কোনো জবাব না দেয়ায় মোট ১৪টি দলকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ১৫ দিনের মধ্যে দলগুলোকে তথ্য না দেয়ার যথাযথ কারণ জানাতে বলা হয়েছে। গতকাল বুধবার দুপুরে দলগুলোকে শোকজের চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা।

দলগুলো হলো- কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), গণফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ কল্যাণ পার্টি এবং গণতন্ত্রী পার্টি। এগুলোর মধ্যে বাংলাদেশ কল্যাণ পার্টি ও গণতন্ত্রী পার্টি সময় পেরিয়ে গেলেও তথ্য দিয়েছে। এছাড়া বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) সময় চেয়ে আবেদন করলে তাদের আরো একমাস সময় দেয়া হয়েছে।

এ নিয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর গতকাল বলেছেন, নিবন্ধিত সব দলের কাছে তথ্য চাওয়া হয়েছিল। ৩৯টি দলের মধ্যে ২১টি দল যথাসময়ে তথ্য দিয়েছে। ৪টি দল সময় চেয়ে আবেদন করেছে। তাদের এক মাস সময় দেয়া হয়েছে। আর ১৪টি দল সাড়া দেয়নি। তবে এগুলোর মধ্যে দুটি দল সময় শেষে তথ্য দিয়েছে। তাদেরও শোকজ করা হয়েছে। শোকজের কারণ জানতে চাইলে তিনি বলেন, ১৪টি দল- যারা দিতে পারেনি, তাদের কাছে যৌক্তিক কারণ থাকতে পারে। (দলের দায়িত্বশীল ব্যক্তি) বিদেশে থাকতে পারে, হয়তো সময় করতে পারেনি।

যারা সাড়া দেয়নি, তাদের নিবন্ধন হুমকির মুখে কিনা- এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, হুমকির মুখে- বিষয়টি এমন নয়। নির্বাচন কমিশনের আইন আছে, তারা নিবন্ধনের শর্ত প্রতিপালন করছে কিনা, তা দেখা হবে। নিবন্ধন বাতিলের উদ্দেশ্যে তো এগুলো করা হয় না। তবে যেসব শর্ত পালন করার কথা, সেগুলো যদি কেউ অবহেলা করে বা না করে, তাহলে ইসি তো তাদের অব্যাহত রাখতে পারে না। সেই রকম সিদ্ধান্ত তো নিতে হয়।

সাবেক এই ইসি সচিব বলেন, ১৪টি দলকে সময় দেয়া হয়নি। কারণ দর্শানো হয়েছে। যদি ব্যাখ্যা সন্তোষজনক হয়, তাহলে তো আর শাস্তি দেয়া যায় না। এ জন্য যে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে ব্যাখ্যা জানতে হয়। ব্যাখ্যা যদি সন্তোষজনক হয়, তাহলে ওকে। আর যদি না হয়, এক বছর ডিফল্ট হয়েছে বলে ধরা হবে। পরপর ৩ বছর ডিফল্ট হলে নিবন্ধন বাতিল হয়ে যাবে।

তিনি জানান, যারা সময়মতো তথ্য দিয়েছে, তাদের তথ্যগুলোও মাঠপর্যায়ে যাচাই করা হবে দৈবচয়নের ভিত্তিতে। নিবন্ধিত পুরনো দল ঠিকমতো শর্ত পালন না করলে আমরা ওটা ফিল্ডে দেখব। নিবন্ধন বাতিলের শর্ত যদি পূরণ না করে, তাহলে তো বাতিল হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App