×

জাতীয়

নয়াপল্টনে হতাহতের ঘটনায় যুক্তরাষ্ট্রের শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:৫৩ পিএম

নয়াপল্টনে হতাহতের ঘটনায় যুক্তরাষ্ট্রের শোক

ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

তদন্তের আহ্বান যুক্তরাষ্ট্রের দূতাবাসের

রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষের ঘটনায় একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। হতহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছে ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস। পাশাপাশি এসব সংঘাতের সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) নিজেদের ভেরিফাইড পেইজ থেকে এক বার্তায় এ শোক প্রকাশ ও তদন্তের আহ্বান জানানো হয়।

শোকবার্তায় বলা হয়, গতকাল ঢাকায় যারা নিহত ও আহত হয়েছেন, তাদের পরিবারের সদস্যদের প্রতি যুক্তরাষ্ট্রের দূতাবাস গভীর সমবেদনা প্রকাশ করছে। ঢাকার রাজনৈতিক সহিংসতা ও বিরোধীদের ভয় দেখানোর খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। এ অবস্থায় সব পক্ষকে আইনের শাসনের প্রতি সম্মান দেখাতে আহ্বান জানানো হচ্ছে। পাশাপাশি সংঘাত, হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন এড়িয়ে চলতে অনুরোধ করা হচ্ছে।

শোকবার্তায় আরও বলা হয়, যুক্তরাষ্ট্র সরকারের সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে যাবতীয় সংঘাতের সুষ্ঠু তদন্তের আহ্বান জানাচ্ছে। তা ছাড়া বাকস্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের মতো মৌলিক অধিকার রক্ষায় ব্যবস্থা নিতেও কর্তৃপক্ষের প্রতি আহ্বান থাকল।

বুধবার (৭ ডিসেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন নেতাকর্মীরা। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে পুলিশ। একপর্যায়ে পুলিশ ও নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। সংঘর্ষের ঘটনায় মকবুল আহমেদ নামে একজন প্রাণ হারান। আহত হন অন্তত ২৫ জন।

মকবুলের পরিবার বলেছে, তিনি রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। তবে বিএনপির পক্ষ থেকে তাকে দলের নেতা বলে দাবি করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App