×

জাতীয়

তিন মামলায় আসামি তিন হাজার, গ্রেপ্তার ৫০০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:৪৯ পিএম

তিন মামলায় আসামি তিন হাজার, গ্রেপ্তার ৫০০

ছবি: সংগৃহীত

রাজধানীর নয়াপল্টন এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। মামলাগুলো হয়েছে পল্টন, মতিঝিল ও শাহজাহানপুর থানায়। আসামি করা হয়েছে ৩ হাজার। গ্রেপ্তার করা হয়েছে ৫০০ জনকে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বিকালে ডিএমপির মিডিয়া সেন্টারে তাৎক্ষণিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উপ কমিশনার ফারুক হোসেন।

তিনি জানান, পল্টন থানার ৪৫০ জন, মতিঝিল ২০ জন ও শাহজাহানপুর থানায় ৭ আসামি গ্রেপ্তার করা হয়েছে। হামলায় ৪২ পুলিশ আহত হয়েছেন। এরমধ্যে ১৬ জনকে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ও একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফারুক হোসেন জানান, পুলিশ বাদী হয়ে পল্টন মডেল থানায় পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনে মামলাটি দায়ের করা হয়েছে। এছাড়া বুধবারের ঘটনায় একটি মামলা হয়েছে। মামলায় ৪৭৩ জনকে এজাহারনামীয় আসামি ও ১৫০০-২০০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনে এ মামলা করা হয়েছে। দলীয় কার্যালয়ে বিস্ফোরক সামগ্রী রাখা, পুলিশের ওপর হামলা এবং নাশকতার ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলাটি দায়ের করা হয়। পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর কেন্দ্রীয় কার্যালয় থেকে এবং আশপাশের এলাকা থেকে বিএনপির ৪৭৩ নেতাকর্মীকে আটক করা হয়েছে। তাদের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও দেড় থেকে দুই হাজার নেতাকর্মীকে আসামি করে একটি মামলা করা হয়েছে।

মামলায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, উত্তর কমিটির আহ্বায়ক আমানউল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিকে আসামি করা হয়েছে।

মতিঝিল থানায় মামলায় আসামি ২৮ জন এজাহার নামীয়সহ প্রায় আড়াইশো ও শাহজাহানপুরে ৫২ জনসহ প্রায় দুই শতাধিক।

জানা গেছে, নয়াপল্টনে সংঘর্ষে আহত পুলিশ বিকাল সাড়ে ৪ টায় রাজারবাগ কেন্দ্রীয় হাসপাতালে দেখতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি ও ডিএমপি কমিশনার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App