×

চিত্র বিচিত্র

ডিজিটাল পেমেন্টে যুবকের হাতে বারকোড ট্যাটু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৪:৪৩ পিএম

ডিজিটাল পেমেন্টে যুবকের হাতে বারকোড ট্যাটু

ছবি: সংগৃহীত

ডিজিটাল যুগ শুরু হওয়ার পর থেকে বেশির ভাগ মানুষের নগদ অর্থের পরিবর্তে কার্ড অথবা কিউআর কোড স্ক্যানের মাধ্যমে লেন-দেনের বিষয়ে আগ্রহী হয়ে উঠেছে। কিন্তু কখনও যদি কেউ কার্ড বা ফোন নিতে ভুলে যান, তখন উপায়? আবার কার্ড বা ফোন চুরি হয়ে গেলেও নানা রকম সমস্যা মুখে পড়তে হয়। এমন সব সমস্যার কথা চিন্তা করে এক অভিনব উপায় বের করেছে তাইওয়ানের এক যুবক। বার বার পকেট থেকে ফোন বা কার্ড বার করার ঝামেলা থেকে মুক্তি পেতে তিনি নিজের হাতেই ‘বারকোড’ ট্যাটু করেন।

নেটমাধ্যমে ওই যুবকের হাতে করা ‘বারকোড’ ট্যাটু এবং সেই কোড স্ক্যান করে পেমেন্ট করার ছবি এবং ভিডিয়ো ছড়িয়ে পড়তেই তা মুহূর্তে ভাইরাল হয়ে যায়।

দেহের বিভিন্ন অংশে ট্যাটু করার চল রয়েছে নানা দেশে। সকলেই চান যেন তাঁদের হাতে আঁকা ট্যাটু অন্যদের থেকে আলাদা হয় বা ‘বিশেষ’ কিছু অর্থ বহন করে। তেমন ইচ্ছে ছিল ওই যুবকেরও।

হুবহু সূক্ষ্ম সূক্ষ্ম বারকোডের ছাপ হাতে আঁকা নিঃসন্দেহে কঠিন একটি কাজ। একসঙ্গে দেখলে অনেকটা সরু সরু সুতোর মতো। কিন্তু তার মাপ এক চুল এ দিক থেকে ও দিক হলেই অকেজো। স্ক্যান করে কোনও লাভই হবে না।

কিন্তু একজন ট্যাটুশিল্পী একেবারে নিখুঁত ভাবে ওই যুবকের হাতে ফুটিয়ে তুলেছেন তাঁর ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত কার্ডের বারকোড।

দীর্ঘ দিন থাকতে থাকতে এই ‘ট্যাটু’ ফিকে হয়ে যাবে। তাই তাঁর এই বিস্ময়কর কাজ দেখে, অন্যরা অনুপ্রাণিত হলেও তিনি খুব একটা উৎসাহ দিচ্ছেন না। যে উদ্দেশ্যে তিনি এই ট্যাটু করিয়েছিলেন, যদি কোনও সময় তা আর কাজ না করে, তখন কী হবে তা নিয়ে চিন্তায় পড়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App