×

জাতীয়

চারদিকে জনতার জাগরণ সৃষ্টি হয়েছে: অধ্যাপক রোকেয়া চৌধুরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:১১ পিএম

চারদিকে জনতার জাগরণ সৃষ্টি হয়েছে: অধ্যাপক রোকেয়া চৌধুরী

অধ্যাপক রোকেয়া চৌধুরী (বেবী)। ছবি: সংগৃহীত

চারদিকে সাধারণ মানুষের জাগরণ সৃষ্টি হয়েছে তবে সরকার অগণতান্ত্রিক পন্থায় জনতার এই জাগরণ রুদ্ধ করার সব ধরনের নিষ্ঠুর-নির্মম অপচেষ্ঠা চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষক ও সাবেক ছাত্রদল নেত্রী অধ্যাপক রোকেয়া চৌধুরী (বেবী)।

এই অগণতান্ত্রিক সরকার এবং অপশাসনের বিরুদ্ধে চারদিকে জাগরণ সৃষ্টি হয়েছে। দেশের সাধারণ মানুষ জেগে উঠেছে। সাধারণ মানুষ যখন জেগে ওঠে, রুখে দাঁড়ায় তাদের আর দমিয়ে রাখা যায় না। মানুষের ধৈর্যের বাঁধ ভেঙে গেছে, বন্দুকের গুলি দিয়ে মানুষকে আর ঘরে দমিয়ে রাখা যাবে না। সাধারণ মানুষের দাবি এবার মেনে নিতেই হবে।

তিনি বলেন, বিএনপি ৯টি বিভাগীয় সমাবেশ সম্পন্ন করেছে। বিএনপির প্রতিটি সমাবেশে জনগণ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছে। লাখ লাখ মানুষের সমাবেশ দেখে সরকার ভয় পেয়েছে। একারণেই সরকার ঢাকার সমাবেশে বাধা দিচ্ছে। এমনকি আমাদের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গতকাল গভীর রাতে তুলে নিয়ে গেছে পুলিশ। সেই সঙ্গে শুধু ঢাকার সমাবেশকে কেন্দ্র করে বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতাসহ হাজার হাজার নেতাকর্মীকে ইতোমধ্যে গ্রেপ্তার করেছে এই মধ্যরাতের সরকার। আওয়ামী লীগ সরকার গণতন্ত্রের নামে দেশে ভয়াবহ স্বৈরতন্ত্র কায়েম করেছে।

তিনি আরো বলেন, সমাপ্ত হওয়া বিএনপি বিভাগীয় সমাবেশগুলোতে কোথাও কোনো অঘটন ঘটেনি। সুন্দরভাবে সব সমাবেশ সফল হয়েছে। সরকার পরিবহন ধর্মঘট দিয়েও বিএনপি নেতা-কর্মীদের আটকাতে পারেনি। মাইলের পর মাইল পায়ে হেটে আমাদের নেতা-কর্মীরা সমাবেশে যোগ দিয়েছে। শত বাধা বিপত্তি উপেক্ষা করে দেশের লক্ষ লক্ষ সাধারণ মানুষ বিএনপি সমাবেশে যোগ দিয়েছে এটাই সরকারের মাথা ব্যথার কারণ।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশকে কেন্দ্র করে সরকার তাদের পুলিশ বাহিনী দিয়ে দেশে তাণ্ডব চালাচ্ছে। এই মুহূর্তে দেশে রাজনৈতিক কর্মকান্ড করা এবং মত প্রকাশের কোনো স্বাধীনতা নেই। সরকার মুখে গণতন্ত্রের কথা বলে কিন্তু এটা কেমন গণতন্ত্র? এটা কোনো গণতন্ত্র হতে পারে না, এটা স্বৈরতন্ত্র। দেশে গণতন্ত্র নেই বলেই আজ স্বৈরতন্ত্র কায়েম হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App