×

জাতীয়

চট্টগ্রাম মেট্রোরেলে ৫৭ কোটি টাকা অনুদান দিচ্ছে কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৮:৩৭ পিএম

চট্টগ্রাম মেট্রোরেলে ৫৭ কোটি টাকা অনুদান দিচ্ছে কোরিয়া

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম শহরের মেট্রোরেলের সম্ভ্যাব্যতা যাচাই প্রকল্পটি চলতি নভেম্বরেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পেয়েছে। এ প্রকল্পের জন্য ৬ মিলিয়ন মার্কিন ডলার বা আনুমানিক ৫৭ কোটি টাকা অনুদান দিচ্ছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বাংলাদেশ সরকার ও কোইকার মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ‘ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কনস্ট্রাকশন অব চট্টগ্রাম মেট্রোপলিটন এরিয়া’ শীর্ষক প্রকল্পে এ অনুদান দেওয়া হচ্ছে। এটি বাস্তবায়নের লক্ষ্যে ‘রেকর্ড অব ডিসকাসন’ এবং ‘টার্মস অব রেফারেন্স’ স্বাক্ষর হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কিয়ান। এতে বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব (অনুবিভাগ প্রধান) এশিয়া, জেইসি ও এফঅ্যান্ডএফ মো. শারিয়ার কাদের ছিদ্দিকী এবং কোরিয়া সরকারের পক্ষে কোইকার কান্ট্রি ডিরেক্টর ইয়াং আহ দোহ।

এ প্রকল্পের মূল উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে , চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার জন্য পরিবহন মহাপরিকল্পনা প্রণয়ন, যানজটমুক্ত সড়ক ও ট্রাফিক ব্যবস্থাপনা প্রচলন, চট্টগ্রামে নগরকেন্দ্রিক পরিবেশবান্ধব মেট্রোরেল নির্মাণ করা। সেইসঙ্গে চট্টগ্রামে অবস্থিত পরিবহন খাতে নিজস্ব সংস্থাগুলোর প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে সম্ভাবতা যাচাই করা করা হবে এবং পরবর্তীতে মাস্টার প্ল্যানের আলোকে কোরিয়া সরকারের সহায়তায় চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় পরিবহন ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App