×

জাতীয়

খেলার মাঠ রক্ষণাবেক্ষণের দায়িত্ব ডিএসসিসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৮:৪১ পিএম

খেলার মাঠ রক্ষণাবেক্ষণের দায়িত্ব ডিএসসিসির

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)

মাঠে খেলতে বাধা দিলে হটলাইন (০২২২৩৩৮৬০১৪) নম্বরে জানানোর অনুরোধ

ঢাকা দক্ষিণের আওতাধীন সর্বসাধারণের সুবিধা ও চিত্ত-বিনোদনের জন্য উদ্যান নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং উদ্যানের উন্নয়নে প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করার এখতিয়ার সিটি কর্পোরেশন সংরক্ষণ করে। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর তৃতীয় তফসিলের ধারা ২৪ দশমিক ৩ ও ২৪ দশমিক ৪ অনুযায়ী এ ক্ষমতা দক্ষিণ সিটি কর্পোরেশনের।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা ও মুখপাত্র মো. আবু নাছের স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস দায়িত্ব নেয়ার পর থেকে সেই আইনের যথাযথ ও কার্যকর প্রয়োগে দৃঢ় সংকল্প নিয়েছেন। সে লক্ষ্যে দৃঢ় প্রত্যয়ে এগিয়ে চলেছেন। সুতরাং সরকারি বেসরকারি, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক, ব্যক্তি বা স্বার্থান্বেষী গোষ্ঠী বা দুষ্টচক্র দ্বারা খেলার মাঠ দখল বা দখলে রাখার পায়তারার বিরুদ্ধে সুসংহত ও বলিষ্ঠ ভূমিকা নেবে ডিএসসিসি। জনস্বার্থে ও জনস্বাস্থ্য নিশ্চিতে সব খেলার মাঠ দখলমুক্ত করার পাশাপাশি তা রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন অব্যাহত থাকবে। এসব মাঠ জনসাধারণের জন্যেও উন্মুক্ত হবে।

মুখপাত্র জানান, ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এর নির্দেশে দীর্ঘদিন ধরে পরিত্যক্ত ও বেদখল অবস্থায় পড়ে থাকা বকশীবাজারের খেলার মাঠটি দখলমুক্ত করে সেটির উন্নয়ন ও খেলার পরিবেশ সৃষ্টি করা হয়। স্থানীয় বাসিন্দাদের দাবি ও জনসাধারণের অবাধ বিচরণ ও খেলাধুলা করার অধিকার নিশ্চিতে মাঠটিকে ‘বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ’ নামকরণ করা হয়। গত বুধবার এর উদ্বোধন করেন মেয়র। সেদিন থেকে বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠে ওই এলাকার জনগণসহ সর্বসাধারণের প্রবেশাধিকার ও খেলাধুলায় অংশ নেয়ার অধিকার সংরক্ষিত হয়েছে। মাঠে প্রবেশ ও খেলাধুলায় অংশ নিতে কোনো ব্যক্তি বিশেষ ও গোষ্ঠী কর্তৃক বাধাপ্রাপ্ত হলে তা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে যথাসময়ে অবহিত করার অনুরোধ করা হলো। নিয়ন্ত্রণ কক্ষের +৮৮০২২২৩৩৮৬০১৪ টেলিফোন নম্বরে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য দিতে নগরবাসীর প্রতি অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ঢাকা শহরের জন্য সমন্বিত মহাপরিকল্পনার আলোকে ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস প্রতিটি ওয়ার্ডে ন্যূনতম একটি করে খেলার মাঠ ও উদ্যান সৃষ্টিতে নিরলসভাবে কাজ করে চলেছেন। জনকল্যাণে নিবেদিত এ ধরনের কর্মকাণ্ডে কোনো ধরনের বাধা ও প্রতিবন্ধকতা, অরাজকতা বরদাশত করা হবে না। এসব কাজে যারা জড়িত, তাদের প্রতিরোধ করা হবে বলেও জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App