×

আন্তর্জাতিক

ইসরাইলের গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:১০ পিএম

ইসরাইলের গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে দখলদার ইসরাইলের গুলিতে তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বৃহস্পতিবার পশ্চিমতীরের জেনিন শহরের কাছে তাদের গুলি করে হত্যা করা হয়। আরব নিউজের।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত পশ্চিমতীরের জেনিন শহরের সীমানায় বৃহস্পতিবার ইসরাইলি বাহিনী তিন ফিলিস্তিনিকে হত্যা করে বলে ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ‘বৃহস্পতিবার ভোরে জেনিনে ইসরাইলি বাহিনীর দখলদারিত্বের বুলেটে তিনজন নিহত হয়েছেন।

এর আগে গত ২৫ অক্টোবর পশ্চিমতীরে ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত চার ফিলিস্তিনি নিহত হয়েছিলেন। এ ঘটনায় আহত হন আরও ১৯ জন। একই দিন রামাল্লায় ইসরাইলি বাহিনীর হাতে আরেক ফিলিস্তিনি নিহত হন। এই রামাল্লাতেই ফিলিস্তিন কর্তৃপক্ষের সদর দপ্তর অবস্থিত।

উল্লেখ্য, ইসরাইল সাম্প্রতিক সময়ে পশ্চিমতীরে একের পর এক রাত্রিকালীন অভিযান জোরদার করার পর সেখানে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এ ধরনের অভিযান প্রায়ই ইসরাইলি সেনাবাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে মারাত্মক সংঘর্ষের জন্ম দিয়ে থাকে।

চলতি বছর পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে ইসরাইল-ফিলিস্তিনি লড়াইয়ে ১২৫ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি হামলায় ইসরাইলে ১৯ জন নিহত হওয়ার পর থেকে এ লড়াই আরও জোরালো হয়েছে।

১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে ইসরাইল পশ্চিমতীর দখল করে এবং এর পর থেকে সেখানে ১৩০টিরও বেশি বসতি তৈরি করেছে। এসব বসতির মধ্যে অনেক ছোট শহরের মতো। সেখানে অ্যাপার্টমেন্ট ব্লক, শপিংমল এবং শিল্পাঞ্চলসহ নানা স্থাপনা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App