বাঙলা কলেজ অথবা কমলাপুরে বিএনপির সমাবেশ

আগের সংবাদ

দুই শিশুকে হত্যার পর মায়ের আত্মহত্যা

পরের সংবাদ

৫ মাসে সরকারের নিট ধার ২৮ হাজার

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২ , ১০:৫০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৮, ২০২২ , ১০:৫১ অপরাহ্ণ

চলতি অর্থ বছরের বিগত পাঁচ মাসে সরকার ব্যাংকিং খাত থেকে নিট ধার নিয়েছে ২৮ হাজার ৯৩৩ কোটি টাকা, যা সরকারের লক্ষ্যমাত্রার ২৭ দশমিক ২০ শতাংশ।

দুই মাস আগে অর্থাৎ চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সরকার ১৫ হাজার কোটি টাকা নিয়েছে।

গত জুন শেষে ব্যাংকিং খাতে সরকারে ঋণ স্থিতি ছিল দুই লাখ ৭০ হাজার ১৮৫ কোটি টাকা, যা গত ২৯ নভেম্বর শেষে হয়েছে দুই লাখ ৯৯ হাজার ১১৯ কোটি টাকা।

এসময় ব্যাংকিং খাত থেকে মোট ঋণ নিয়েছে ৩১ হাজার ৩৮৬ কোটি টাকা। যার পুরোটাই বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে নেয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংক থেকে নেয়া ঋণের অর্থে সরকার বাণিজ্যিক ব্যাংককে পরিশোধ করেছে দুই হাজার ৪৫২ কোটি ৬৮ লাখ টাকা। এতে গত পাঁচ মাসে সরকারের ব্যাংক খাত থেকে নেয়া নিট ঋণের অঙ্ক দাড়িয়েঁছে ২৮ হাজার ৯৩৩ কোটি টাকা।

জাতীয় বাজেটে সরকার ব্যাংকিং খাত থেকে ঘাটতি পূরণে ব্যাংকিং ব্যবস্তা থেকে নেওয়া ঋণের লক্ষ্যমাত্রা ধরেছে এক লাখ ছয় হাজার ৩৩৪ কোটি টাকা।আর ব্যাংকসহ অভ্যন্তরীণ খাত থেকে নেয়ার লক্স্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত এক বছরে বাংলাদেশ ব্যাংক থেকে সরকার ঋণ নিয়েছে ৬৪ হাজার ৯১৬ কোটি ৫৪ লাখ টাকা।

গত বছরের ২৯ নভেম্বর শেষে বাংলাদেশ ব্যাংক থেকে নেয়া সরকারের ঋণ স্থিতির পরিমাণ ছিল ২২ হাজার ৬০৯ কোটি ১২ লাখ টাকা। গত ২৯ নভেম্বর শেষে তা দাঁড়িয়েছে ৮৭ হাজার ২৫২ কোটি টাকা।

আর গত এক বছরে বাণিজ্যিক ব্যাংক থেকে সরকার ঋণ নিয়েছে ১৪ হাজার ৬২৬ কোটি ৬৪ লাখ টাকা।

সব মিলিয়ে ব্যাংকিং খাত থেকে সরকার গত এক বছরে নিট ঋণ নিয়েছে ৭৯ হাজার ২৭০ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের এ সংক্রান্ত হালনাগাদ তথ্য বলছে, গত ২৯ নভেম্বর শেষে ব্যাংকিং খাতে সরকারের মোট ঋণ স্থিতি দাড়িয়েছে দুই লাখ ৯৯ হাজার ১১৯ কোটি টাকা। যার মধ্যে বাংলাদেশ ব্যাংকের হচ্ছে ৮৭ হাজার ২৫২ কোটি টাকা আর বাণিজ্যিক ব্যাংকের ২ লাখ ১১ হাজার ৮৬৬ কোটি টাকা।

চলতি অর্থবছরের গত আগস্ট পর্যন্ত সরকারের ব্যাংক ঋণ নেওয়ার চেয়ে পরিশোধের হার বেশি ছিল। কিন্তু সেপ্টেম্বর থেকে সরকারের ঋণ গ্রহণের পরিমাণ বাড়তে শুরু করে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়