×

খেলা

কে এই লিভাকোভিচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২২, ১১:৩৬ এএম

কে এই লিভাকোভিচ

ছবি: সংগৃহীত

আল জানোব স্টেডিয়ামে নকআউট পর্বে জাপানের মুখোমুখি হয় ক্রোয়েশিয়া। ম্যাচে ১২০ মিনিট পর্যন্ত দুদলের ১-১ সমতা ছিল। তবে টাইব্রেকারে ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ জাদুতে ৩-১ ব্যবধানে জেতে গতবারের ফাইনালিস্টরা। এ ম্যাচে অনন্য এক রেকর্ড গড়েছেন তিনি।

বিশ্বকাপের ইতিহাসে টাইব্রেকারে গড়ানো কোনো ম্যাচে তিনটি শট ঠেকিয়ে দেয়া তৃতীয় গোলরক্ষক এখন লিভাকোভিচ। আর ক্রোয়েশিয়ানদের মধ্যে দ্বিতীয় তিনি। গত আসরের শেষ ষোলোতে ডেনমার্কের তিনটি শট ঠেকান ড্যানিয়েল সুবাসিচ। আর ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার এমন কীর্তি গড়েন পর্তুগালের গোলরক্ষক রিকার্ডো।

১৯৯৫ সালের ৯ জানুয়ারি উচ্চশিক্ষিত পরিবারে জন্মগ্রহণ করে লিভাকোভিচ। তার বাবা দ্রাভকো লিভাকোভিচ একজন কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ার। ক্রোয়েশিয়ার নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক স্টেট সেক্রেটারি তিনি। লিভাকোভিচের দাদা ছিলেন রেডিওলজিস্ট। দাদি ইংরেজি শিক্ষক। কিন্তু ফুটবলের প্রতি আগ্রহ থাকায় লিভাকোভিচ ২০০৭ সালে যোগ দেন স্থানীয় ক্লাব জাদারে। সেখান থেকে তিনি যান জাগরেবে।

২০১৫ সালে ক্রোয়েশিয়ার সেরা ক্লাব দিনামো জাগরেবে যোগ দেন লিভাকোভিচ। মাঝে ২০১০ সালে ক্রোয়েশিয়ার অনূর্ধ্ব-১৫ দলে অভিষেক হয় তার। এরপর বয়সভিত্তিক সব প্রতিযোগিতায় অংশ নিয়েছেন লিভাকোভিচ। জাতীয় দলে অভিষেক ২০১৭ সালে চায়না কাপে চিলির বিপক্ষে। ম্যাচটিতে পেনাল্টি শুটআউটে হেরে গিয়েছিল তার দল।

২০১৮ বিশ্বকাপের পর তৎকালীন গোলরক্ষক সুবাসিচ অবসরে চলে যাওয়ায় নতুন গোলরক্ষক হিসেবে কোচ তকো দালিচ বেছে নেন লভরে কালিনিচকে। কিন্তু একের পর এক বাজে পারফরম্যান্স করে বাদ পড়েন কালিনিচ। দরজা খুলে যায় লিভাকোভিচের।

২০২০ ইউরো বাছাইপর্বে ক্রোয়েশিয়ার নাম্বার ওয়ান গোলরক্ষক হিসেবে খেলেন তিনি। সেই থেকে দলের গোলপোস্ট সামলানোর কাজটা লিভাকোভিচই করে যাচ্ছেন। জাপানের বিপক্ষে টাইব্রেকারে তিনটি পেনাল্টি ঠেকানো ছাড়াও ১২০ মিনিটের ম্যাচে তিনটি সেভ করেন লিভাকোভিচ।

আল জানোব স্টেডিয়ামে ১২০ মিনিট শেষেও সমতা ভাঙতে পারেননি কেউ। ফলে খেলাটা গড়ায় পেনাল্টি শুটআউটে। সেখানে লিভাকোভিচ শুরুটা করেন তাকুমি মিনামিনোর পেনাল্টি ঠেকিয়ে। লিভাকোভিচ যেন আগেই বুঝে গিয়েছিলেন কোন দিকে যাবে শট। ফলে আটকাতে খুব একটা কষ্ট করতে হয়নি তাকে। প্রথম স্পটকিক থেকে ক্রোয়েশিয়াকে এগিয়ে নেন নিকোলা ভ্লসিচ। জাপানের দ্বিতীয় শট নিতে আসা কাওরু মিতোমার শটও ফেরান লিভাকোভিচ।

গোল ব্যবধান ২-০ বানান মার্সেলো ব্রজোভিচ। তৃতীয় শটে গোল করে জাপানের আশা জিইয়ে রাখেন তাকুমা আসানো। ক্রোয়েশিয়ার মার্কো লিভায়া মিস করলে ম্যাচে ফেরার সম্ভাবনা বাড়ে জাপানের। কিন্তু দলীয় অধিনায়ক মায়া ইয়োশিদার চতুর্থ শটও ঠেকিয়ে দেন ক্রোয়াট গোলরক্ষক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App