×

খেলা

কাতার বিশ্বকাপে প্রথম হ্যাট্রিক রামোসের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২২, ১১:১০ এএম

কাতার বিশ্বকাপে প্রথম হ্যাট্রিক রামোসের

ছবি: সংগৃহীত

রাউন্ড অব সিক্সটিনে গঞ্জালো রামোসের হ্যাট্রিকে সুইজারল্যান্ডের বিপক্ষে গোল উৎসব করে শেষ আটে পৌঁছে গেলো পর্তুগাল। সুইসদের ৬-১ গোলে বিধ্বস্ত করেছে পর্তুগিজরা। কাতার বিশ্বকাপে প্রথম খেলোয়াড় হিসেবে হ্যাট্রিক করার কৃতিত্ব গড়লেন এই পর্তুগীজ ফরোয়ার্ড।

কাতারের লুসাইল স্টেডিয়ামে মঙ্গলবার (৬ ডিসেম্বর) সুইজারল্যান্ডের মুখোমুখি হয় পর্তুগাল। শেষ আটে ওঠার লড়াইয়ে একাদশে সুযোগ মেলেনি পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে বদলি করায় কোচের উপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন এই মহাতারকা। তার অনুপস্থিতিতে প্রথমবারের মতো একাদশে সুযোগ পায় রামোস।

তিনিই ১৭ মিনিটের মাথায় পর্তুগালকে লিড এনে দেন। থ্রো থেকে বল পেয়ে জোয়াও ফেলিক্স পাস দেন রামোসকে। রামোসের বুলেট গতির আড়াআড়ি শট সুইস গোলরক্ষক ইয়ান সমেরের মাথায় উপর দিয়ে জালে প্রবেশ করে।

চার মিনিট পরও গোল পেতে পারতেন রামোস। সুইজারল্যান্ডের রক্ষণভাগে বল পেয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে শট নেন তিনি। কিন্তু তার দুর্বল শট সরাসরি চলে যায় সমেরের হাতে। পর মুহূর্তে কাউন্টার অ্যাটাকে বল নিয়ে পর্তুগালের ডি বক্সের কাছাকাছি গিয়ে বলের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে সুইজারল্যান্ড। ফলে গোল পাওয়া হয়নি তাদের।

২৮ মিনিটে বক্সের কয়েক হাত দূরে, অনেকটা বিপদজনক জায়গায় ফ্রি-কিক পায় সুইজার‌ল্যান্ড। জেরদান শাকিরির নেয়া শট একটুর জন্য জালের ভেতর দিয়ে ঢুকেনি। ৩১ মিনিটে আত্মঘাতী গোল পেতে পারত পর্তুগাল। কিন্তু কর্নারের বিনিময়ে সে যাত্রায় বেঁচে যায় সুইজারল্যান্ড। সেই কর্নার থেকেই গোল হজম করে তারা। ব্রুনো ফার্নান্দেজের কর্নার কিকে সুইজারল্যান্ডের দুই খেলোয়াড়ের মাঝখান থেকে লাফিয়ে উঠে হেড নেন পেপে। তার হেডে ২-০ গোলের লিড পায় পর্তুগিজরা।

৩৭ মিনিটে একটুর জন্য গোল পায়নি সুইসরা। ডান প্রান্ত থেকে ভেসে আসা বল কস্তা ফিরিয়ে দেন। ফিরতি বলে হেড দেন সুইজারল্যান্ডের ফ্রয়লার। সেই বল ক্লিয়ার করেন দিয়েগো দালত। ৪২ মিনিটে সহজ সুযোগ মিস করেন রামোস। ফাঁকা জায়গায় বল পেয়েও সমেরকে পরাস্ত করতে পারেননি তিনি। বিরতি থেকে ফেরার ১০ মিনিটের মধ্যে আরও দুবার উদযাপনের উপলক্ষ পায় পর্তুগাল। যার প্রথম গোলটি আসে রামোসের পা থেকে। অন্য গোলটি করেন রাফায়েল গুয়েরেরো।

সুইজারল্যান্ড একটি গোল শোধ করে ম্যাচের ৫৭ মিনিটে। পর্তুগালের রক্ষণভাগের খেলোয়াড়দের মাথার উপর দিয়ে ভেসে আসা বলে আলতো পা ছুয়ে জালের দেখা পান ম্যানুয়েল আকাঞ্জি। ৬৭ মিনিটে সুইজারল্যান্ডের ভুলে বল পেয়ে ফেলিক্স পাস দেন রামোসকে। রামোস সমেরকে ফাঁকি দিয়ে কাতার বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকদাতার খাতায় নাম তুলতে কোনো ভুল করেননি।

জার্মান কিংবদন্তি মিরোস্লাভ ক্লোসার পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ অভিষেক ম্যাচে হ্যাট্রিক গড়ার কৃতিত্ব গড়লেন এই পর্তুগীজ ফরোয়ার্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App