দেশের নিয়মেই সমাবেশ করতে হবে বিএনপিকে

আগের সংবাদ

নয়াপল্টনে সমাবেশের অনুমতি দেয়া হয়নি

পরের সংবাদ

জর্জিয়ায় জিতে সিনেটে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১:২৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১:৪৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়ায় জয় পেয়েছেন ডেমোক্র্যাট দলের প্রার্থী রাফায়েল ওয়ারনক। এ জয়ের মধ্যদিয়ে মার্কিন সিনেটে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেল বাইডেনের ডেমোক্র্যাট দল।

স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) অনুষ্ঠিত নির্বাচনে পুনরায় জয়ের মাধ্যমে ইউএস সিনেটে ডেমোক্রেটিক পার্টির সদস্য দাঁড়ালো ৫১-তে। আর রিপাবলিকান পার্টি ৪৯-এ। অর্থাৎ সিনেটে একচ্ছত্র আধিপত্য পেল ডেমোক্র্যাটরা। যুক্তরাষ্ট্রসহ বিশ্ববাসীর দৃষ্টি ছিল এই নির্বাচনের ওপর। খবর বিবিসির।

একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় সিনেটে বিল পাসে এখন থেকে ভাইস প্রেসিডেন্টের ভোটের প্রয়োজন হবে না তাদের।

গত ৫ নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী সাধারণ নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় পুর্ননির্বাচন প্রয়োজন হয়। সে হিসাবে ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হলো রানঅফ নির্বাচন। ভোটাররা অনেকেই আগাম ভোট দিয়েছেন। এছাড়া অ্যাবসেন্টি ব্যালটেও বিপুল ভোট পড়ে।

মঙ্গলবার ভোট শেষে গভীর রাতে প্রাপ্ত ফলাফলে সিনেটে আধিপত্য বজায় রাখতে পেরেছে ডেমোক্রেটিক পার্টি। এ রিপোর্ট লেখা পর্যন্ত বর্তমান সিনেটর রাফেল ওয়ারনক ৫০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন। অর্থাৎ তিনি পেয়েছেন ১৭ লাখ ৪৮ হাজার ৪৬৩ ভোট। রিপাবলিকান হার্শেল ওয়াকার পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট। তার প্রাপ্ত ভোট ১৬ লাখ ৯২ হাজার ৬৫৪। ৫৫ হাজার ৭০৯ ভোট বেশি পেয়েছেন বিজয়ী সিনেটর রাফায়েল ওয়ারনক।

বেসরকারিভাবে বিজয়ী হওয়ার পর সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন রাফায়েল ওয়ারনক। তিনি বলেন, ডেমোক্র্যাটরা তাদের বিজয় অক্ষুণ্ণ রেখেছে। তাদের ধন্যবাদ। এর মাধ্যমে গণতন্ত্রের বিজয় হয়েছে। আসুন আমরা আনন্দ করি।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়