×

খেলা

মরক্কোর বিপক্ষে কঠিন পরীক্ষায় স্পেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২২, ০৪:৩৩ পিএম

মরক্কোর বিপক্ষে কঠিন পরীক্ষায় স্পেন

কাতারের অ্যাডুকেশন সিটি স্টেডিয়ামে শেষ আটে যাওয়ার লড়াইয়ে মরক্কোর বিপক্ষে ফেবারিট হিসেবেই মাঠে নামবে স্পেন। মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাত নয়টায় অনুষ্ঠিত হবে এ ম্যাচ। আক্রমণ-রক্ষণ সব দিক মিলিয়ে বেশ ভারসাম্যপূর্ণ একটি দল মরক্কো। গ্রুপ পর্বে পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা থাকায় মরক্কোকে হালকা ভাবে নেবে না স্পেন। এটি মাথায় রেখেই আজকের লড়াইয়ের প্রস্তুতি হিসেবে শিষ্যদের এক হাজার পেনাল্টি প্র্যাকটিস করিয়েছেন স্পেনের কোচ লুইস এনরিখে।

বল পজিশনে অনেক এগিয়ে থাকলেও প্রথম ম্যাচ ছাড়া স্পেন প্রতিপক্ষের সীমানায় খুব বেশি আক্রমণ করতে পারেনি। জাপানের বিপক্ষে ২-১ গোলে পরাজিত হওয়া শেষ গ্রুপ ম্যাচে তো অসহায় ছিল স্পেন। তিকিতাকা অকার্যকর করে দেয়ার জাপানি কৌশল নিশ্চিতভাবেই লক্ষ্য করেছেন মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগুই। নিজেদের শক্তি অনুযায়ী কৌশল নেয়ার ক্ষেত্রে এরই মধ্যে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন ওয়ালিদ। আজও হয়তো জাপানিদের মতোই তিকিতাকাকে বোতলবন্দি করার কৌশলই নেবেন তিনি।

এনরিখের অধীনে স্প্যানিশদের সবচেয়ে পরিচিত কৌশল হলো, যত বেশি সময় পায়ে বল রাখা। যাতে করে প্রতিপক্ষ খুব বেশি আক্রমণ করার সুযোগই না পায়। তার পরও জার্মানি ও জাপানের বিপক্ষে মোট তিন গোল হজম করেছে তারা। বল পায়ে রেখে পাস করে খেলাটা স্প্যানিশদের পুরোনো কৌশলই। এ কৌশলেই তারা ২০১০ বিশ্বকাপ জিতেছিল, তখন দুটি ইউরোও জিতেছিল। তবে জাভি-ইনিয়েস্তাদের ওই সময়টুকু ছাড়া স্পেন তারকাসমৃদ্ধ দল নিয়েও সফলতা পায়নি। এবার অবশ্য গাভি-পেদ্রি টিনএজার জুটি স্বপ্ন দেখাচ্ছে স্পেনকে।

স্প্যানিশ ফুটবলারদের এসব কৌশলের সঙ্গে ভালোভাবেই পরিচিত মরক্কো। মরক্কোর প্রধান তারকা আশরাফ হাকিমির জন্মই মাদ্রিদে। পিএসজির এই তারকা উইং ব্যাক রিয়াল মাদ্রিদে খেলেছেন। স্ট্রাইকার ইউসেফ এন-নেসেরি সেভিয়াতে খেলেন, গোলরক্ষক ইয়াসিন বোনোও সেভিয়াতে খেলেন। তাই স্প্যানিশদের বেশ ভালোমতোই চেনেন তারা। এটিই মরক্কোর অস্ত্র হতে পারে।

শক্ত প্রতিপক্ষের বিপক্ষে গোল খরায় ভুগতে পারে স্পেন, এটা কোচ লুইস এনরিখেও ভালো করেই জানেন। গত বছর ইউরোতে এ সংকটে পড়েছিল তারা। কোয়ার্টারে সুইজারল্যান্ডকে পেনাল্টিতে হারালেও সেমিতে ইতালির কাছে স্পট-কিকে পরাজিত হয়েছিল তারা। যে কারণে এবার এক হাজার পেনাল্টি শট অনুশীলন করিয়েছেন এনরিখে, এক বছর আগেই আমি স্পেনের ক্যাম্পে বলেছিলাম, এক হাজার পেনাল্টি মেরে তবেই বিশ্বকাপে যেতে হবে। ছেলেরা বাড়ির কাজটা ঠিকমতোই করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App