×

খেলা

বিশ্বকাপের পর দাম বাড়ছে যাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২২, ১১:৪৮ এএম

বিশ্বকাপের পর দাম বাড়ছে যাদের

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ মানেই নতুন তারকার উদ্ভব। ব্যাক্তিগত পার্ফমেন্স দেখিয়ে বিশ্বকাপে আচো ছড়ান অনেক তরুণ খেলোয়াড়। এবার কাতার বিশ্বকাপেও দেখা গেছে তরুণ খেলোয়াড়দের আধিপত্য। তাই বিশ্বকাপ শেষে ক্লাব ফুটবলের পছন্দের তালিকায় আসতে পারেন অনেক তরুণ ফুটবলার।

২০১০ বিশ্বকাপে আলো ছড়িয়েছিল টমাস মুলার। এরপর ২০১৪ বিশ্বকাপে দেখা গিয়েছিলো হামেস রদ্রিগেজের জাদু। এরপর সর্বশেষ ২০১৮ বিশ্বকাপে আলো ছড়িয়েছিলন কিলিয়ান এমবাপ্পে। এবার বিশ্বকাপেও এমবাপ্পের জাদু চলছেই। এই আসরের সর্বোচ্চ গোলদাতাও এখন পর্যন্ত তিনি। আগামী জানুয়ারিতে হবে দলবদলের মৌসুম। অনেক ক্লাব ইতোমধ্যে পছন্দ করে রেখেছে অনেক তরুণ খেলোয়াড়কে। যারা বিশ্বকাপে নিয়মিত গোল করে যাচ্ছেন এবং গোলে অবদান রাখছেন। তাই এবারের দলবদল হতে পারে ইতিহাসের অন্যরকম এক দলবদল।

বিশ্বকাপের পর ক্লাবগুলোর পছন্দের তালিকায় আসতে পারেন এমন খেলোয়াড়দের মধ্যে অন্যতম হলেন ইংল্যান্ডের জুড বেলিংহাম। বর্তমানে তিনি খেলছেন জার্মান ক্লাব ব্রুশিয়া ডর্টমুন্ডের হয়ে। তবে বিশ্বকাপের আগেও গুঞ্জন শোনা যাচ্ছিল রিয়াল মাদ্র্রিদ অথবা লিবারপুলে পাড়ি জমাবেন তিনি। এর মধ্যে প্রথম বিশ্বকাপে খেলতে এসে দারুণ ছন্দে রয়েছেন তিনি। বিশ্বকাপের প্রথম ম্যাচেই ইরানের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পর নকআউটে সেনেগালের বিপক্ষেও ছিলেন উজ্জল। ধারণা করা হচ্ছে, অন্তত ১০০ মিলিয়ন পাউন্ড গুণতে হতে পারে তাকে ক্লাবে ভেরানোর জন্য। বিশ্বকাপের এই পারফরম্যান্সে তার দামটা আরও বেড়ে যেতে পারে।

বিশ্বকাপের আগ থেকেই আলোচনার শিরোমণি ছিলেন নেদারল্যান্ডসের তরুণ খেলোয়াড় কোডি গাপকো। তার প্রমাণও তিনি দিয়েছেন বিশ্বকাপের মতো বড় মঞ্চে। বিশ্বকাপে টানা তিন ম্যাচে তিন ধরনের গোল দিয়ে নিজের মূল্যটা চড়িয়ে নিয়েছেন সন্দেহাতীতভাবেই। গাকপো বিশ্বকাপে এসেছিলেন আর্লিং হালান্ডের চেয়েও বেশি গোলে ভুমিকা রেখে। কাতারে এবার বেশ ছন্দে রয়েছে নেদারল্যান্ডস। তাই বিশ্বকাপের পর স্বভাবতই ক্লাবগুলোর পচন্দের তালিকায় আসতে পারেন এই তারকা। পিএসভির এই ফরওয়ার্ডকে কোন ক্লাব লুফে নেয় সেটাই এখন দেখার বিষয়। এই তালিকায় রয়েছেন ঘানার তারকা ফুটবলার মোহামেদ কুদুস।

বিশ্বকাপের আগেই নিজেকে নেইমারের সমকক্ষ খেলোয়াড় দাবি করেছিলেন। বিশ্বকাপের মঞ্চে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জোড়া গোল করে দলের জয়ে বড় ভূমিকা রেখেছিলেন আয়াক্সের এই তরুণ। বিশ্বকাপের আগে আয়াক্সের হয়ে টানা ৪ চ্যাম্পিয়নস লিগ ম্যাচে গোল করে এসেছিলেন তিনি। বিশ্বকাপে ঘানা গ্রুপপর্ব থেকে বিদায় নিলেও তিনি দুই গোলের পাশাপাশি করেছেন একটি অ্যাসিস্ট। তার এমন পার্ফমেন্সে বিশ্বকাপের পর বড় ক্লাবগুলোর নজর থাকাটাই স্বাভাবিক। বিশ্বকাপ শেষে তাই কুদ্দুসকে লুফে নিতে পারে কোনো বড় দল।

বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে তরুণ অধিনায়ক ছিলেন টাইলার অ্যাডামস। দায়িত্ব নিয়েও সমানতালে খেলেছেন সতীর্থদের সঙ্গে। দলকে তুলেছিলেন শেষ ষোলোতে। করেছেন দারুণ পার্ফমেন্স। ২৩ বছর বয়সি এই মিডফিল্ডার প্রতি ম্যাচেই যুক্তরাষ্ট্রএর ক্ষিপ্র ফুটবলের মধ্যমণি ছিলেন। তাই বিশ্বকাপের পর যে কোনো বড় কোনো ক্লাবই তাকে দলে ভেড়াতে আগ্রহ দেখাতে পারে। আর্জেন্টিনার ইতিহাসে লিওনেল মেসির পর সবচেয়ে কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোল করে ইতোমধ্যে নজর কেড়েছেন এনজো ফার্নান্দেজ। তাকে ভাবা হচ্ছে ভবিষ্যতের লিওরেনল মেসি। বিশ্বকাপের গ্রুপপর্বে এক গোল করার পাশাপাশি করেছেন দারুণ সব পার্ফমেন্স। বর্তমানে তিনি খেলছেন বেনফিকার হয়ে। বিশ্বকাপের পর তার এমন পার্ফমেন্স দেখে অনেক বড় বড় ক্লাব তাদের ভেরাতে আগ্রহ দেখাবে।

কাতারে আলো ছড়িয়ে ক্লাবের পছন্দে আসার তালিকায় এদের নাম থাকলেও অনেক তরুণ খেলোয়ার বড় ক্লাবে খেলেও বিশ্বকাপে আলো ছড়াচ্ছেন। এদের মধ্যে একজন হলেন বার্সেলোনার গাভি। দুই স্প্যানিশ কিংবদন্তি জাভি-ইনিয়েস্তার সংমিশ্রণ বলে অভিহিত করে থাকেন অনেকে। নিখুঁত ট্যাকলের পাশাপাশি বল নিয়ে দারুণ ছুটতে পারেন তিনি। প্রথম ম্যাচে পেয়েছেন গোলের দেখাও। এরকম আরেকজন হলেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ। ইতোমধ্যে কাতার বিশ্বকাপে পেয়ে গেছেন গোলের দেখা। তার পাশাপাশি বিশ্বকাপে আলো ছড়াচ্ছেন আরেক ম্যানসিটি তারকা ফিল ফোডেন। তিনিও বিশ্বকাপে পেয়েছেন গোলের দেখা। এছাড়া অভিজ্ঞ লিওনেল মেসি, এনার ভ্যালেন্সিয়া, লেভানদোভস্কিরাও কাতার বিশ্বকাপে আলো ছড়িয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App