×

অপরাধ

তেঁতুলিয়ায় বিএডিসি ডিলারকে ১ বছরের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২২, ১০:১৮ পিএম

তেঁতুলিয়ায় বিএডিসি ডিলারকে ১ বছরের কারাদণ্ড

ছবি: ভোরের কাগজ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গমবীজ বিক্রয়ে অনিয়মের দায়ে বুড়াবুড়ি ইউনিয়নের শিলাইকুঠি বাজারে বিএডিসি'র বীজ ডিলার ও মেসার্স রিপন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নজিমুল হককে (৩৫) ভ্রাম্যমান আদালতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর দুইটি পৃথক ধারায় উভয় ক্ষেত্রে ৬ মাস করে মোট ১ বছরের কারাদণ্ড প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুরে উপজেলা প্রশাসন বুড়াবুড়ি ইউনিয়নের মোবাইল কোর্ট পরিচালনাকালে শিলাইকুঠি বাজারে বিএডিসির লাইসেন্স প্রাপ্ত বীজ ডিলার মেসার্স রিপন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নজিমুল হকের বিক্রয় কেন্দ্র পরিদর্শনকালে প্রমাণিত হয় গত ১৫ নভেম্বর ৬০ নম্বর ডেলিভারি স্লিপের মাধ্যমে বিএডিসি গোডাউন, পঞ্চগড় হতে বারি-৩০ জাতের গম বীজের ২২৫টি বস্তায় ২৫০০ কেজি গম বীজ সংগ্রহ করেন। যা স্থানীয় কৃষকগণের মধ্যে নির্ধারিত মূল্যে ডিলারের নির্ধারিত বিক্রয় কেন্দ্র বুড়াবুড়ি ইউনিয়নের শিলাইকুঠি বাজার হতে বিক্রয়যোগ্য।

নজিমুল হক গত ১৫ নভেম্বর ৬০ নম্বর ডেলিভারী স্লিপের বিপরীতে উপজেলা কৃষি অফিস দাখিলকৃত এরাইভাল রিপোর্ট প্রদর্শন করতে বলা হলে তিনি তা প্রদর্শন করতে ব্যর্থ হয়। উপরোন্ত ২২৫ বস্তা গম বীজ অধিক দামে স্থানীয় কৃষকের নিকট বিক্রয়ের প্রমাণস্বরূপ বিক্রয় রশিদ, স্টক রেজিস্টার বা সংগ্রহ রেজিস্টার ইত্যাদিও প্রদর্শন করতে পারেননি।

অপরদিকে, রিপন এন্টার প্রাইজের বিক্রয় কেন্দ্র থেকে জব্দকৃত টালি খাতা যাচাই এবং উল্লিখিত ডিলার নজিমুল হকের মৌখিক স্বীকারোক্তি মোতাবেক প্রমাণ হয়, ৬০ নম্বর ডেলিভারি স্লিপের মাধ্যমে সংগ্রহকৃত ২২৫ বস্তাসহ ভজনপুর ইউনিয়নের ডিলারের নামে বরাদ্দকৃত অতিরিক্ত ২২৫ বস্তা হিসেবে মোট ৪৫০ বস্তা গম বীজ বিএডিসির অনুমোদনবিহীন ৫ জন ব্যবসায়ীর নিকট তিনি বিক্রি করেন।

এতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারা অনুযায়ী ‘প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার’ অপরাধে এবং একই সাথে নজিমুল হক বিএডিসির একজন নিবন্ধনকৃত ডিলার হিসেবে মূল্য তালিকা অর্থাৎ কৃষকের নিকট গমের বীজের বিক্রয়ের নির্ধারিত মূল্য তালিকা বিক্রয় কেন্দ্রের দৃশ্যমান স্থানে প্রদর্শন করেননি। উল্লিখিত আইনের ৩৯ ধারা মোতাবেক অপরাধ।

ফলে, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৯ এবং ৪৫ ধারা লংঘনের অপরাধে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র লাইসেন্স প্রাপ্ত বুড়াবুড়ি ইউনিয়নের শিলাইকুঠি বাজারের ডিলার এবং মেসার্স রিপন এন্টার প্রাইজের স্বত্বাধিকারী নজিমুল হককে আটক করা হয়।

গম বীজ বিক্রয়ে এ সকল অনিয়ম ও অপরাধ স্বেচ্ছায় এবং সজ্ঞানে উপস্থিত সাক্ষীগণের সম্মুখে স্বীকার করায় শিলাইকুঠি বাজারের উক্ত বীজ ডিলার মেসার্স রিপন এন্টার প্রাইজের স্বত্বাধিকারী নজিমুল হককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৯ ধারা এবং ৪৫ ধারাদ্বয় লঙ্ঘনের দায়ে ৩৯ ধারায় ৬ (ছয়) মাস এবং ৪৫ ধারায় ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়। প্রদত্ত দণ্ডসমূহ একসাথে ভোগ করবেন মর্মে আদেশ প্রদান করে নজিমুল হককে পঞ্চগড় জেল হাজতে প্রেরণ করা হয়।

এ সময় উপজেলা কৃষি অফিসার জাহাঙ্গীর আলম, ইউপি চেয়ারম্যান তারেক হোসেন ও এসআই মাহফুজ সঙ্গীয় ফোর্সসহ স্থানীয় প্রায় ৩০০ কৃষক উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App