×

খেলা

গোলের পর গোল, অপ্রতিরোধ্য ব্রাজিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২২, ০১:৫৮ এএম

গোলের পর গোল, অপ্রতিরোধ্য ব্রাজিল

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোল উৎসবে মেতেছে সেলেসাওলারা। ছবি: এএফপি

গোলের পর গোল, অপ্রতিরোধ্য ব্রাজিল

প্রথামর্ধে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে চতুর্থ গোল করার পর ব্রাজিলের লুকাস পাকুয়েতার উৎযাপন

গোলের পর গোল, অপ্রতিরোধ্য ব্রাজিল

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ভিনিসিয়াস জুনিয়র গোল করার পর গোলদাতার সঙ্গে আনন্দ উৎসবে যোগ দেন রাফিনহা, লুকাস পাকুয়েতা ও নেইমার জুনিয়র। ছবি: এএফপি

গোলের পর গোল, অপ্রতিরোধ্য ব্রাজিল
গোলের পর গোল, অপ্রতিরোধ্য ব্রাজিল

ব্রাজিলের পক্ষে তৃতীয় গোল করেন রিচার্লিসন

গোলের পর গোল করে নিজেদের অপ্রতিরোধ্য গতির জানান দিলো ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে ওঠার আজকের লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে নিয়ে পুরো প্রথমার্ধ রীতিমত ছেলেখেলা করেছে নেইমার বাহিনী। শুরুতেই মাত্র ৬ মিনিট ৩০ সেকেন্ডের মাথায় দক্ষিণ কোরিয়া বিপক্ষে ভিনিসিয়ুস জুনিয়রের গোলে এগিয়ে গিয়েছে ব্রাজিল। এর কিছু সময় পরই ডি বক্সের ভেতর দক্ষিণ কোরিয়া ফাউল করে বসলে পেনাল্টি পায় ব্রাজিল। ১১তম মিনিটে বক্সের মধ্যে রিচার্লিসনকে ফাউল করেন দক্ষিণ কোরিয়ার ৫ নম্বর জার্সিধারী খেলোয়াড় জুং উ ইয়ং। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর সেই পেনাল্টি থেকে ১২ মিনিটের মাথায় নেইমার ২-০ গোলে এগিয়ে দেয় সেলেসাওলাদের। এরপর ২৮ মিনিটে রিচার্লিসনের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে ব্রাজিল। যদিও ৩৫ মিনিটের মাথায় চতুর্থ গোলটি দক্ষিণ কোরিয়ার জালে জড়িয়ে বিশ্বমঞ্চের এই আসরের শিরোপার দাবিদার ব্রাজিল নিজেদের জাত চেনাচ্ছে নক আউট পর্বের আজকের ম্যাচে।

[caption id="attachment_388372" align="aligncenter" width="1542"] প্রথামর্ধে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে চতুর্থ গোল করার পর ব্রাজিলের লুকাস পাকুয়েতার উৎযাপন[/caption]

কাতারের রাজধানী দোহার স্টেডিয়াম ৯৭৪-এ আজ কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হয় ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। চোট থেকে ফিরে আজ মাঠে নামেন তারকা ফুটবলার নেইমার।

[caption id="attachment_388371" align="aligncenter" width="1548"] দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোল করার পর নেইমারের উল্লাস[/caption]

যদিও এর আগেই সোশ্যাল মিডিয়াতে অনুশীলনের ছবি পোস্ট করে জানান দিয়েছিলেন আজ মাঠে নামছেন এই ব্রাজিলিয়ান তারকা।

বাংলাদেশ সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাত ১টায় শুরু হয় খেলাটি।

[caption id="attachment_388373" align="aligncenter" width="1580"] দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ভিনিসিয়াস জুনিয়র গোল করার পর গোলদাতার সঙ্গে আনন্দ উৎসবে যোগ দেন রাফিনহা, লুকাস পাকুয়েতা ও নেইমার জুনিয়র। ছবি: এএফপি[/caption]

শুরু থেকেই একের পর এক আক্রমণে দক্ষিণ কোরিয়াকে কোণঠাসা করে ফেলে নেইমাররা। নিজেদের সর্বোচ্চ উজাড় করে দিয়েও সেলেসাওলাদের সামনে বাধার দুর্গ হয়ে দাঁড়াতে পারেনি কোরিয়ান ফুটবলাররা।

বিশ্ব আসরের ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোল নিশ্চিত করেছিল ব্রাজিল। নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ২-০ গোলে জিতেছিল দলটি। সেই ম্যাচেই গোড়ালিতে চোট লাগে নেইমারের। তারপর সুইজারল্যান্ডের বিপক্ষে নেইমারকে ছাড়াই ১-০ গোলে জেতে দলটি। শেষ ম্যাচে শনিবার ক্যামেরুনের বিরুদ্ধে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। নিয়মরক্ষার সেই ম্যাচে একাদশে মূল খেলোয়াড়দের অনেককেই খেলাননি সেদিন।

[caption id="attachment_388375" align="aligncenter" width="1531"] ব্রাজিলের পক্ষে তৃতীয় গোল করেন রির্চালিসন[/caption]

বিপরীতে ‘এইচ’ গ্রুপ থেকে দ্বিতীয় হয় নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল দক্ষিণ কোরিয়া। এবারের বিশ্বকাপে এশিয়ার দলগুলো বেশ ভালো করেছে। জাপান এবং দক্ষিণ কোরিয়া নকআউট পর্বে জায়গা করে নিয়ে নিজেদের জানান দিয়েছে। দক্ষিণ কোরিয়া এক রকম চমক সৃষ্টি করে নক আউটে উঠেছিল। গ্রুপপর্বে তারা উরুগুয়ের সাথে গোলশূন্য ড্র করেছে ও পর্তুগালকে ২-১ গোলে হারিয়েছে। ১২ বছর পর নক আউট পর্বে খেলেছে এশিয়ার এই জায়ান্ট।

ব্রাজিল একাদশ (ফরমেশন ৩-৪-২-১): অ্যালিসন বেকার (গোলরক্ষক), এডার মিলিতাও, থিয়াগো সিলভা, মার্কুইনহোস, দানিলো, ক্যাসেমিরো, নেইমার, পাকুয়েতা, রাফিনহা, রিচার্লিসন, ভিনিসিয়ুস জুনিয়র। দক্ষিণ কোরিয়া একাদশ (৪-২-৩-১): কিম সিয়াং-গুই (গোলরক্ষক), মুন-হোন, কে-কোন, ইয়ং-গুন, জিন-সু, ও-ইয়ং, হোয়াং-হি-চান, লি-কাং-ইন, লি-জায়-সাং, সন হিউং-মিন, চু গুয়ে-সাং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App