×

খেলা

অভিজ্ঞতায় এগিয়ে স্পেন ও পর্তুগাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২২, ০৮:৫৭ এএম

অভিজ্ঞতায় এগিয়ে স্পেন ও পর্তুগাল
অভিজ্ঞতায় এগিয়ে স্পেন ও পর্তুগাল

ছবি: এএফপি

দ্বিতীয় রাউন্ডের শেষ দিন আজ। দিনের প্রথম ম্যাচে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের সঙ্গে লড়বে মরক্কো। যে মরক্কোর গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়ার কথা তারা গ্রুপচ্যাম্পিয়ন হয়ে নকআউটে এসেছে। হারিয়ে দিয়েছে এই আসরের শিরোপার অন্যতম দাবিদার বেলজিয়ামকে।

মরক্কোকে এতদূর আনার পেছনের কারিগর তাদের কোচ ওয়ালিদ রেগরাগি। তার কোচিংয়ে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে অপরাজিত আফ্রিকার দলটি। তাছাড়া হাকিমি, জিয়াশের মতো তারকা রয়েছেন দারুণ ছন্দে। তাদের উচিত হবে নিজেদের রক্ষণ সামলে আক্রমণে যাওয়া। আর সুযোগ বুঝে গোলের সুযোগ তৈরি করা।

আর স্পেনের কথা বলতে গেলে এবার শিরোপা জয়ের সম্ভাবনা রয়েছে তাদের। কোচ লুইস এনরিকে স্পেনকে যেভাবে তৈরি করেছেন তার প্রশংসা না করে উপায় নেই। পাস, ব্যাকপাস, অ্যাটাকিং, রক্ষণভাগ সামলনো সব দিকেই পারদর্শী তারা। তরুণ-অভিজ্ঞ সবাই আছে দলটিতে। আমার মনে হয় যদি রক্ষণে জর্দি আলবা, কাহারবাল মরক্কোর ফরোয়ার্ডদের আটকাতে পারে আর মিডফিল্ডে থাকা পেদ্রি, গাভি ভালোভাবে ফরোয়ার্ড মোরাতা, ওলমোদের পাস দিতে পারে তাহলে স্পেনের জয় আটকাতে পারবে না মরক্কো। তারপরেও ম্যাচের গতিপথ যে কোনো সময় বদলে যেতে পারে। মরক্কো চাইবে নির্ধারিত সময় পার করে ট্রাইবেকারে ম্যাচ নিতে। কেননা যেখানে জয় পাওয়ার সম্ভাবনা সমান সমান। তবে আশা করছি এরকম কিছু হবে না। স্পেন তাদের আগের ধারায় খেলবে এবং এই ম্যাচে জয় নিয়েই কোয়ার্টারে খেলবে।

আর রাতে শেষ নকআউটে মাঠে নামবে পর্তুগাল ও সুইজারল্যান্ড। আমি এগিয়ে রাখব পর্তুগালকেই। কেননা তাদের দল এবার তারকানির্ভর। এই ম্যাচে দারুণ রেকর্ডের পথে পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও সুইস তারকা জর্ডান শাকিরি। একটি গোল করতে পারলেই দেশের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের মালিক হবেন তারা। বিশ্বকাপে এর আগে একবারও মুখোমুখি হয়নি দুই দল। ম্যাচটি যদি সুইজারল্যান্ড জিতেও যায় তাহলে এটাকে আমি অঘটন বলব না। কেননা পর্তুগালে যেমন রোনালদোর সঙ্গে আছেন ব্রুনো ফার্নান্দেজ, বেনার্দো সিলভা কিংবা জোয়া ফ্লেক্স তেমনি সাকিরির সঙ্গে আছেন গ্রানিতি জাকা।

তবে পর্তুগালের রক্ষণভাগ সুইসদের তুলনায় কিছুটা শক্তিশালী। এখানে আছেন অভিজ্ঞ পেপে এবং দিয়াস। তারা রক্ষণকে ভালোভাবে সামলাবেন বলেই মনে হয়। সুইসদের ক্ষণ কিছুটা কম শক্তিশালী হলেও তাদের গোলরক্ষক ইয়ান সামার রয়েছেন দারুণ ফর্মে। গ্রুপ পর্বে ব্রজিলকে যেভাকে একাই রুখে দিয়েছিলেন তাতে মনে হয়েছিল ব্রাজিল জিততে পারবে কিনা সন্দেহ। যত যাই হোক বাংলাদেশে রোনালদো ভক্তের অভাব নেই। পর্তুগাল ভালো খেলবে এবং জিতবে এমনটাই প্রত্যাশা বাংলাদেশের পর্তুগিজ সমর্থকদের। আশা করছি সান্তোসের শিষ্যরা দর্শকদের এই প্রত্যাশা পূরণ করবে এবং জয় নিয়ে কোয়ার্টারে পা রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App