কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি ব্রাজিল-দ. কোরিয়া

আগের সংবাদ

মাত্র ২৮ মিনিটে ৩ গোলে এগিয়ে ব্রাজিল

পরের সংবাদ

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে এগিয়ে ব্রাজিল

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১:১১ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ৩:০৫ পূর্বাহ্ণ

শুরুতেই মাত্র ৬ মিনিট ৩০ সেকেন্ডের মাথায় দক্ষিণ কোরিয়া বিপক্ষে ভিনিসিয়ুস জুনিয়রের গোলে এগিয়ে গিয়েছে ব্রাজিল। এর কিছু সময় পরই ডি বক্সের ভেতর দক্ষিণ কোরিয়া ফাউল করে বসলে পেনাল্টি পায় ব্রাজিল। ১১তম মিনিটে বক্সের মধ্যে রিচার্লিসনকে ফাউল করেন দক্ষিণ কোরিয়ার ৫ নম্বর জার্সিধারী খেলোয়াড় জুং উ ইয়ং। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর সেই পেনাল্টি থেকে ১২ মিনিটের মাথায় নেইমার ২-০ গোলে এগিয়ে দেয় সেলেসাওলাদের।

কাতারের রাজধানী দোহার স্টেডিয়াম ৯৭৪-এ আজ কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। চোট থেকে ফিরে আজ মাঠে নেমেছেন তারকা ফুটবলার নেইমার। যদিও এর আগেই সোশ্যাল মিডিয়াতে অনুশীলনের ছবি পোস্ট করে জানান দিয়েছিলেন আজ মাঠে নামছেন এই ব্রাজিলিয়ান তারকা।

বাংলাদেশ সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাত ১টায় শুরু হয় খেলাটি।

শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠেছে ম্যাচটি। বিশেষ করে কোনোভাবেই যেন আজকের ম্যাচ ছাড় দিতে নারাজ ছিল দক্ষিণ কোরিয়ার ফুটবলাররা। সর্বোচ্চ উজাড় করে দিয়েও সেলেসাওলাদের সামনে বাধার দুর্গ হয়ে দাঁড়াতে পারেনি কোরিয়ান ফুটবলাররা।

বিশ্ব আসরের ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোল নিশ্চিত করে ব্রাজিল। নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ২-০ গোলে জিতেছিল দলটি। সেই ম্যাচেই গোড়ালিতে চোট লাগে নেইমারের। তারপর সুইজারল্যান্ডের বিপক্ষে নেইমারকে ছাড়াই ১-০ গোলে জেতে দলটি। শেষ ম্যাচে শনিবার ক্যামেরুনের বিরুদ্ধে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। নিয়মরক্ষার সেই ম্যাচে একাদশে মূল খেলোয়াড়দের অনেককেই খেলাননি সেদিন।

বিপরীতে ‘এইচ’ গ্রুপ থেকে দ্বিতীয় হয় নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে দক্ষিণ কোরিয়া। এবারের বিশ্বকাপে এশিয়ার দলগুলো বেশ ভালো করছে। জাপান এবং দক্ষিণ কোরিয়া জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। দক্ষিণ কোরিয়া এক রকম চমক বিশ্ববাসীর জন্য। গ্রুপপর্বে তারা উরুগুয়ের সাথে গোলশূন্য ড্র করেছে ও পর্তুগালকে ২-১ গোলে হারিয়েছে। ১২ বছর পর নক আউট পর্বে খেলছে দক্ষিণ কোরিয়া।

এর আগে বিশ্বকাপের মঞ্চে কখনোই মুখোমুখি হয়নি ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া।

ব্রাজিল একাদশ (ফরমেশন ৩-৪-২-১): অ্যালিসন বেকার (গোলরক্ষক), এডার মিলিতাও, থিয়াগো সিলভা, মার্কুইনহোস, দানিলো, ক্যাসেমিরো, নেইমার, পাকুয়েতা, রাফিনহা, রিচার্লিসন, ভিনিসিয়ুস জুনিয়র।

দক্ষিণ কোরিয়া একাদশ (৪-২-৩-১): কিম সিয়াং-গুই (গোলরক্ষক), মুন-হোন, কে-কোন, ইয়ং-গুন, জিন-সু, ও-ইয়ং, হোয়াং-হি-চান, লি-কাং-ইন, লি-জায়-সাং, সন হিউং-মিন, চু গুয়ে-সাং।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়