×

খেলা

ক্রোয়েশিয়ার বিপক্ষে অপ্রতিরোধ্য জাপান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২২, ১১:১২ এএম

ক্রোয়েশিয়ার বিপক্ষে অপ্রতিরোধ্য জাপান

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে জার্মানি–স্পেনের মতো ফুটবলের শক্তিশালী দলকে টপকে নকআউট পর্বে জায়গা করে নেয়া সূর্যোদয়ের দেশ জাপান এবার কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ক্রোয়েশিয়াকে চোখরাঙানি দিচ্ছে! কাগজে–কলমে ক্রোয়েশিয়াকে এগিয়ে রাখা হলেও এশিয়ান ফুটবলের পরাশক্তি জাপান গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় নাম লিখিয়েছে।

চলছে বিশ্বকাপ ফুটবল ২০২২ এর রাউন্ড ১৬ এর খেলা। সোমবার (৫ ডিসেম্বর) রাত ৯টায় আল জানুব স্টেডিয়ামে গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নামছে জাপান। অন্যদিকে রাত ১টায় দক্ষিণ কোরিয়া লড়বে ব্রাজিলের বিপক্ষে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে জাপান এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে তিনবার। একটি করে জয়, হার আর ড্র করেছে। মুখোমুখি লড়াইয়ে দুই দলকে আলাদা করা না গেলেও বিশ্বকাপে জাপানের কাছে কখনো হারেনি ক্রোয়েশিয়া। তবে আজ কোনো এক দলের বিদায়ে আরেক দলের ইতিহাস সমৃদ্ধ হবে। ক্রোয়েশিয়া অবশ্য সাহস খুঁজে নিতে পারে বিশ্বকাপ থেকেই।

এবার ক্রোয়েশিয়াকে আরেক ধাপ সামনে দেখতে সবাই লুকা মদরিচের দিকেই চেয়ে থাকবেন। ৩৭ বছর বয়সী রিয়াল মাদ্রিদ তারকা আগের বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছিলেন। কাতারেও দুবার জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।

অধিনায়কের ওপর পূর্ণ আস্থা আছে ইয়োসিপ ইয়ুরানোভিচেরও। সংবাদ সম্মেলনে ক্রোয়াট ডিফেন্ডার বলেছেন, ‘মদরিচ তরুণ খেলোয়াড়ের জন্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন। মাঠে তাঁকে দৌড়াতে ও সর্বস্ব নিংড়ে দিতে দেখলে বাকিদের শরীরে অতিরিক্ত শক্তির সঞ্চার হয়। (জাপানের বিপক্ষে) খেলতে আমরা উন্মুখ।’

জাপান কোচ হাজিমে মরিইয়াসু অবশ্য স্রোতে গা ভাসাচ্ছেন না। দলের সবাইকে শান্ত থেকে ক্রোয়াট–চ্যালেঞ্জ নেওয়ার প্রত্যয় তাঁর কণ্ঠে, ‘এক বা দুই শতাংশ সুযোগ সৃষ্টি হলেও সেটা লুফে নেব। এবার ড্র হলে ম্যাচ অতিরিক্ত সময়ে এমনকি টাইব্রেকারে গড়াবে। সবকিছুর জন্যই আমাদের প্রস্তুত থাকতে হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App