×

জাতীয়

হানাদার মুক্ত বাংলার আকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:০৭ এএম

হানাদার মুক্ত বাংলার আকাশ

ছবি: ভোরের কাগজ

স্বচ্ছ নীল-সাদা মেঘে শয়ে শয়ে বোমারু বিমানের গর্জন। তেজগাঁও ও কুর্মিটোলায় ৫০ টনের মতো বোমা ফেলে ভারতীয় বিমানবাহিনী। প্রায় ১২ ঘণ্টায় ২৩২ বার তেজগাঁও ও কুর্মিটোলা বিমানঘাঁটিতে বোমা ফেলা হয়। বোমা হামলায় বিধ্বস্ত হয় পাকিস্তানি বাহিনীর ৯০টি অস্ত্রবাহী ট্রাক। ঢাকাসহ বেশ কয়েকটি শহরে ভারতীয় বিমানবাহিনীর ক্রমাগত বোমা হামলায় প্রায় বন্ধ হয়ে যায় পাকিস্তানি বাহিনীর সব বিমানঘাঁটির কার্যক্রম। বাংলার আকাশ তখন ভারতীয় বিমানবাহিনীর দখলে। হানাদার মুক্ত হয়ে যায় বাংলাদেশের আকাশ।

এই দৃশ্য একাত্তরের ৫ ডিসেম্বর, রবিবারের। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ: দলিলপত্র একাদশ, দ্বাদশ ও ত্রয়োদশ খণ্ড থেকে জানা যায়, মুক্তিযুদ্ধের ইতিহাসে গুরুত্বপূর্ণ ও ঘটনাবহুল একটি দিন ৫ ডিসেম্বর। এদিন দিল্লিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতীয় প্রতিরক্ষা সচিব কে বি লাল বলেন, বাংলাদেশ এখন সম্পূর্ণ স্বাধীন ও সার্বভৌম একটি দেশ। ভারত খুব শিগগিরই বাংলাদেশকে স্বীকৃতি দেবে। আমরা এরই মধ্যে বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার উদ্যোগ নিয়েছি। আমরা মুক্তিবাহিনীর সঙ্গে কাজ করে পাকিস্তানি সামরিক বাহিনীকে বাংলাদেশ থেকে বিতাড়িত করব।

এদিকে ঢাকা তখন গুজবের নগরী। দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক পিটার আর কান তার ঐতিহাসিক ‘ঢাকা ডায়েরি’তে লিখেন, চারদিকে অনেক গুজব রটছে। এর মধ্যে সবচেয়ে মুখরোচক ছিল ভারতীয় সশস্ত্র সেনাবাহিনী ঢাকা থেকে মাত্র ষাট মাইল দূরে। কেউ একজন ম্যাপ নিয়ে মেপে দেখাল ঢাকা থেকে পূর্বদিকে ভারতীয় সীমান্তের দূরত্ব ৬০ মাইলের কম। পাশ্চাত্যের যারা ঢাকায় আবাসিক ছিলেন, তারা সপরিবারে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সমবেত হচ্ছেন। গুজব ছিল, জাতিসংঘের রিলিফ ফ্লাইট ব্যাংকক থেকে এসে বিদেশিদের উদ্ধার করবে। হোটেলের বারে সন্ধ্যায় জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় গুজবটি সত্য বলে নিশ্চিত হওয়া গেল। একেবারে গ্রেগরি পেকের সিনেমার দৃশ্যের মতো পাকা চুলের একজন বিশিষ্ট জাতিসংঘ কর্মকর্তা জানালেন, আগে উদ্ধার করা হবে নারী ও শিশুদের। হোটেলের বার থেকে কেউ একজন ৩৫ ডলার দিয়ে এক বোতল স্কচ কিনলেন। মজুত করার মতো ব্যাপার, সময়টা তেমনই।

সোভিয়েতের ভেটো, চীনের তীব্র প্রতিবাদ: ওইদিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বাংলাদেশবিষয়ক প্রশ্নে যুদ্ধ বিরতি এবং যুক্তরাষ্ট্রের দেয়া ভারত ও পাকিস্তানের সেনা অপসারণ সংক্রান্ত প্রস্তাব বাতিল হয়ে যায়। এই প্রস্তাবে নিরাপত্তা পরিষদের প্রভাবশালী সদস্য সোভিয়েত ইউনিয়ন ভেটো দেয়। অন্যদিকে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১১টি দেশ। তবে ভোটে অংশ নেয়নি চীন। ভোট দেয়নি ব্রিটেন এবং ফ্রান্সও। এদিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পক্ষে ভোট দিতে পারেনি পাকিস্তান। কারণ ভারত ও পাকিস্তান এই বিষয়ে ভোট দিতে পারবে না বলে আগেই সিদ্ধান্ত হয়েছিল।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবে ভেটো দেয়ার কারণ উল্লেখ করতে গিয়ে নিরাপত্তা পরিষদের অধিবেশনে সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধি ইয়াকুব মালিক জানান, যুক্তরাষ্ট্রের প্রস্তাব সম্পূর্ণ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য। এতদিন পাকিস্তান বাংলাদেশে সামরিক ব্যবস্থার নামে গণহত্যা চললেও যুক্তরাষ্ট্র টুঁ শব্দ করেনি। এখনো বাংলাদেশে নিপীড়ন, গণহত্যা ও নির্যাতন বন্ধে কোনো উদ্যোগ নেয়নি যুক্তরাষ্ট্র। অথচ আজকের অবস্থা তৈরি হয়েছে কেবল পাকিস্তানের অপরিণামদর্শী আচরণ ও ধ্বংসযজ্ঞের কারণে। তখন নিরাপত্তা পরিষদের সদস্য চীন তীব্র প্রতিবাদ জানিয়ে বলে, জাতিসংঘে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনা হতে পারে না। পূর্ব পাকিস্তান সম্পূর্ণভাবে পাকিস্তানের নিজস্ব ব্যাপার।

জাতিসংঘে নিযুক্ত ভারতীয় স্থায়ী প্রতিনিধি সমর সেন বলেন, ভারত সোভিয়েত ইউনিয়নের ব্যাখ্যাকে সমর্থন করছে। পাকিস্তানের কারণেই এই সমস্যার উদ্ভব হয়েছে। সোভিয়েত ইউনিয়ন যে প্রস্তাব দিয়েছে, আমরা তা সমর্থন করছি। আমরা চাই, বাংলাদেশ প্রশ্নে বাংলাদেশের সাধারণ মানুষের ইচ্ছা-অনিচ্ছা প্রাধান্য পাবে।

সমর সেনের বক্তব্য শেষে পাকিস্তানের প্রতিনিধি আগা শাহী বলেন, ভারতই পাকিস্তানকে ভাঙার ষড়যন্ত্রে মেতেছে- যা আজ পরিষ্কারভাবে ফাঁস হয়েছে। ভারত বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র ও সামরিক সহায়তা দিয়েছে প্রতিনিয়ত। অথচ ভারত প্রতিবারই তা অস্বীকার করেছে।

বঙ্গবন্ধুর বিচার সামরিক রীতিতে করার নির্দেশ ইয়াহিয়ার: এদিকে যুদ্ধ পটভূমি পরিবর্তন করতে ইয়াহিয়া ২টি কৌশলের আশ্রয় নেয়। এক, নুরুল আমিনকে প্রধানমন্ত্রী ও জুলফিকার আলী ভুট্টোকে উপপ্রধানমন্ত্রী বানানো। দুই, বিচারককে তাগিদ দেন বঙ্গবন্ধুর বিচারের রায় দ্রুত লেখার। নির্দেশ দেন বঙ্গবন্ধুর বিচারের রায় সামরিক রীতিতে করার। সাজানো রায় কার্যকর করতে তড়িঘড়ি শুরু করে পাকিস্তানি শাসকরা। দ্রুত রায়ের জন্য নির্দেশ দেয়া হয় বিচারকদের।

প্রতিরোধ যুদ্ধ: একাত্তরের ৬ ডিসেম্বর দৈনিক যুগান্তর ও দৈনিক পাকিস্তানের প্রতিবেদন অনুযায়ী, আগের দিন (৫ ডিসেম্বর) মিত্রবাহিনী বিভিন্ন সেক্টরের প্রধান প্রধান সড়কে অবরোধ সৃষ্টি করে ঢাকার সঙ্গে কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, নাটোর, রংপুর, যশোর ও রাজশাহীর সড়কপথের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেয়। জায়গায় জায়গায় অবস্থান নেয় তারা। বিভিন্ন অঞ্চলে চলে মুক্তিবাহিনীর সাঁড়াশি অভিযান। ফেনী অঞ্চলের মুক্তিবাহিনীর অধিনায়ক ক্যাপ্টেন জাফর ইমামের নেতৃত্বে নানা অভিযানে বিপর্যস্ত হয়ে পড়ে পাক হানাদার বাহিনী। দিশাহারা হয়ে রাতে কুমিল্লার দিকে পালিয়ে যায় হানাদাররা। মেহেরপুর মুক্ত করতে অবস্থান নেয় মুক্তিবাহিনী। ওইদিন রাতেই জেলা ছেড়ে পালিয়ে যায় হানাদাররা। ‘জয়বাংলা’ স্লোগানে মুখরিত হয় মুক্ত মেহেরপুর। আখাউড়ায় আত্মসমর্পণ করে পাকিস্তান বাহিনী। গেরিলা আক্রমণে ঢাকার আশপাশে বেশ কয়েকটি এলাকা দখলে চলে আসে মুক্তিযোদ্ধাদের। সিলেটের অধিকাংশ অঞ্চল দখলসহ, রাজশাহী, কুষ্টিয়া ও যশোর থেকে হানাদার বাহিনীকে প্রত্যাহার করে নেয়া হয়। মুজিবনগর সরকারের নিয়ন্ত্রণে তখন পুরো উত্তরাঞ্চল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App