×

খেলা

মিরপুরে ব্যাট-বলে দুর্দান্ত সাকিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:১৯ এএম

মিরপুরে ব্যাট-বলে দুর্দান্ত সাকিব

ছবি: সংগৃহীত

প্রায় তিন মাস পর ওয়ানডে ক্রিকেটে ফিরে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১ উইকেটে জয় পেয়েছে টাইগাররা। টসে জিতে প্রথমে বোলিং করতে নেমে ভারতকে ১৮৬ রানেই অলআউট করে এবাদত-মিরাজরা। দলের হয়ে ৫ উইকেট নেন সাকিব আল হাসান। পাশাপাশি ব্যাট হাতে ৩৮ বলে ২৯ রান করে দলের জয়েও ভূমিকা রাখেন সাকিব।

এই নিয়ে ওডিআই ক্যারিয়ারে চতুর্থবারের মতো পাঁচ উইকেট শিকার করলেন সাকিব। সেই সঙ্গে দীর্ঘ ১৬ মাস পর পাঁচ উইকেট নেয়ার কীর্তি অর্জন করলেন এই অলরাউন্ডার। সবশেষ গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ৫ উইকেট নিয়েছিলেন সাকিব। দলীয় ১১ ওভারে তাকে বোলিংয়ে আনেন অধিনায়ক লিটন দাশ। বোলিংয়ে এসে প্রথম ওভারেই ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ফেরান তিনি। সাকিবের করা প্রথম ওভারের দ্বিতীয় ফুল লেংথের বলে বোল্ড হয়ে ৩১ বলে ২৭ রান করে সাজঘরে ফেরেন রোহিত। এর এক বল পরেই কোহলিকে সাজঘরে ফিরিয়ে স্টেডিয়ামের দর্শকদের আনন্দে ভাসান এই অলরাউন্ডার। কোহলি করেন ১৫ বলে ৯ রান।

সাকিবের তিন নম্বর শিকার ছিলেন ওয়াশিংটন সুন্দর। নিজের দ্বিতীয় ওভারেই তিনি আউট করেন এই ব্যাটারকে। রিভার্স সুইপ করতে গিয়ে পয়েন্টে দাঁড়িয়ে থাকা এবাদতের হাতে ক্যাচ দেন কোনো বাউন্ডারি না হাঁকিয়ে ৪৩ বলে ১৯ রান করা সুন্দর। এরপর ম্যাচের ৩৫তম ওভারে আবারো এক ওভারে দুই উইকেট নেন সাকিব। শুরুতে শার্দুল ঠাকুরকে বোল্ড করেন তিনি। এরপর দ্বীপক চাহারকে ফেলেন এলবিডব্লিউয়ের ফাঁদে। আর এতেই পাঁচ উইকেট পূর্ণ হয় তার। শেষ পর্যন্ত ম্যাচে ১০ ওভারে ২ মেডেন দিয়ে ৫ উইকেট তুলে নেন সাকিব।

সাকিব আল হাসান ও মেহেদী মিরাজের স্পিন আক্রমণে শুরু থেকেই হাত খুলে খেলতে পারেনি ভারতীয় ব্যাটাররা। নিয়মিত বিরতিতে উইকেট তুলে ভারতের শক্তিশালী টপ অর্ডারকে নিয়ন্ত্রণে রাখেন এই দুই স্পিনার। মিডল ওভারে ওয়াশিংটন সুন্দর ও শ্রেয়াস আয়ারকে নিয়ে কিছুটা মেরামতের চেষ্টা করলেও সাকিব-এবাদতদের তোপে দুই সঙ্গীকেই হারান কে এল রাহুল। পরে এবাদতের বলে তিনিও বিদায় নেন।

১৮৭ রানের সহজ লক্ষ্য তাড়ায় ১৩৬ রানেই ৯ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। শেষ উইকেটে মুস্তাফিজুর রহমানের সঙ্গে জুটি গড়েন মেহেদী হাসান মিরাজ। মিরপুরের পরিপূর্ণ গ্যালারি তখন একদম নিশ্চুপ। জেতার আশা একদম ছেড়েই দিয়েছিলেন মাঠে থাকা দর্শকদের অনেকে। ম্যাচের এমন এক পরিস্থিতিতে নায়কের ভূমিকায় অবতীর্ণ হন মিরাজ। খেলেন ৪১ রানের চোখ ধাঁধানো এক ইনিংস। আর তাতে রোহিত-কোহলিদের হতাশায় ডুবিয়ে নাটকীয় এক জয় পায় বাংলাদেশ।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। এর ৯ বছর পর ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই প্রথমবারের মতো পাঁচ উইকেট লাভ করেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে ৪৭ রানের বিনিময়ে পাঁচ উইকেট নেন এবং সেই ম্যাচে বাংলাদেশ ১৪৫ রানে বিজয়ী হয়। এরপর ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ২৯ রানে ৫ উইকেট শিকার করে জয়ের মুখ দেখিয়ে কৃতিত্ব লাভ করেন।

২০০৭ সালে সাকিব আল হাসানের টেস্ট অভিষেক হয় ভারতের বিপক্ষে চট্টগ্রামে। এর দেড় বছর পর অক্টোবর ২০০৮ সালে চট্টগ্রামেই নিউজিলান্ডের বিপক্ষে টেস্টে প্রথম পাঁচ বা তার বেশি উইকেট নেন। তিনি প্রথম ইনিংসে ২৫.৫ ওভার বল করে ৩৬ রানের বিনিময়ে ৭ উইকেট নেয়। যেটি এখন পর্যন্ত তার ক্যারিয়ারের সেরা বোলিং। ওয়ানডে এবং টেস্টের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও পাঁচ উইকেট লাভ করেন সাকিব আল হাসান। ২০০৬ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হলেও এর একযুগ পর ২০ ডিসেম্বর ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো পাঁচ উইকেট লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App