×

জাতীয়

নভেম্বরে মূল্যস্ফীতি কমেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:৪৬ পিএম

নভেম্বরে মূল্যস্ফীতি কমেছে

মূল্যস্ফীতি

অক্টোবরের চেয়ে নভেম্বরে মূল্যস্ফীতি আরেকটু কমেছে। গত মাসে মূল্যস্ফীতির পরিমাণ দাঁড়িয়েছে আট দশমিক ৮৫ শতাংশ। অক্টোবরে এই হার ছিল আট দশমিক ৯১।

সোমবার (৫ ডিসেম্বর) পরিকল্পনামন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, গত মাসে সবচেয়ে বেশি মূল্যস্ফীতি হয়েছে খাদ্যবহির্ভূত খাতে। এ খাতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে নয় দশমিক ৯৮ শতাংশ। অক্টোবরে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ছিল নয় দশমিক ৫৮ শতাংশ। নভেম্বরে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি বাড়লেও খাদ্য মূল্যস্ফীতি কমে কমে দাঁড়িয়েছে সাড়ে আট দশমিক ১৪ শতাংশে। অক্টোবরে যা ছিলো সাড়ে আট শতাংশ।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, শাকসবজির দাম কমেছে। এ ছাড়া ধানের ব্যাপক ফলন হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে মূল্যস্ফীতি আরও কমবে।

পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, গত আগস্টে মূল্যস্ফীতির হার ছিল নয় দশমিক ৫২। সেপ্টেম্বরে তা কিছুটা কমে নয় দশমিক ১০ শতাংশ হয়েছে। আগস্টে গত ১১ বছর তিন মাসের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি হয়। এর আগে ২০১১ সালের মে মাসে সর্বোচ্চ ১০ দশমিক ২০ শতাংশ মূল্যস্ফীতি হয়েছিল। ২০১১ সালের মে মাসের পর মূল্যস্ফীতি আর কখনোই নয় শতাংশের বেশি হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App