×

খেলা

কোরিয়া ভীতি কাটাতে মাঠে নামবেন নেইমার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:৪৪ পিএম

কোরিয়া ভীতি কাটাতে মাঠে নামবেন নেইমার!

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে পর্তুগালকে হারিয়ে রূপকথা লিখেছে এশিয়ান ফুটবল জায়ান্ট দক্ষিণ কোরিয়া। এর আগে উরুগুয়ে ও ঘানার বিপক্ষে দুর্দান্ত খেলেছে এশিয়ার সেরা দলটি। এতে বড় দলগুলোর কাছে রীতিমতো ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে দক্ষিণ কোরিয়া। তবে কোরিয়া ভীতি কাটিয়ে জয়ের ধারায় থাকতে চায় বিশ্ব ফুটবলের জায়ান্ট ব্রাজিল। তারা আবার পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নও।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় স্টেডিয়াম ৯৭৪ মাঠের লড়াই করবে টানা নয় ম্যাচে জয়ের ধারা থেকে ছিটকে পড়া আমেরিকান জায়ান্ট ব্রাজিল ও কাতার বিশ্বকাপের উজ্জীবিত দল দক্ষিণ কোরিয়া। ব্রাজিলের বিপক্ষে দক্ষিণ কোরিয়া মাঠে নামার আগে দিনের শুরুতে আরেক ম্যাচে রাত ৯টায় ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে আরেক এশিয়ান জায়ান্ট জাপান।

তবে ব্রাজিল ভক্তদের জন্য স্বস্তির খবর। এ ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে যেতে চায় ব্রাজিল। আর সেই মিশনে মাঠে নামতে প্রস্তুত দলটির সেরা তারকা নেইমার। এর আগে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই সার্বিয়ার বিপক্ষে বিপাকে পড়েন তিনি। ডান পায়ের গোড়ালিতে আঘাত পান নেইমার। তারপর সেই যে মাঠের বাইরে এখনো তাকে নিয়ে শঙ্কার অন্ত নেই। গ্রুপ পর্বের দুই ম্যাচেই ছিলেন মাঠের বাইরে। এখন খোদ নেইমারই ব্রাজিলের শেষ ষোলো ম্যাচের আগে জানিয়ে দিলেন, তিনি এখন ভালো আছেন।

সংবাদ সম্মেলনে অধিনায়ক থিয়াগো সিলভাও এনিয়ে মুখ খুললেন। প্রশ্ন ছিল নেইমার খেলার জন্য ফিট? ব্রাজিলিয়ান ফুটবলারটি উত্তর দিলেন এক শব্দে, ‘হ্যাঁ’।

এদিকে, ব্রাজিল দলটাই এখন ইনজুরির কবলে দিশেহারা। গ্যাব্রিয়েল জেসুস ছিটকেই গেছেন গোটা বিশ্বকাপ থেকে। দানিলোও শঙ্কায়। এখন যদি সেরা তারকা নেইমার সেরে উঠেন, তবেই রক্ষা। ব্রাজিল দলের ডাক্তার রদ্রিগো ল্যাসমার শোনালেন আশার কথা, ‘দেখুন, নেইমারের ব্যাপারে ভাবার সময় আমাদের হাতে আছে। ওর ভালো সম্ভাবনা আছে।’

কোরিয়া চ্যালেঞ্জের আগে ব্রাজিল কোচ তিতে বললেন, ‘রোববার বিকেলে অনুশীলন করেছে ও। যদি সে ভালো থাকে, খেলবে। আমি এমন কোনও তথ্য দিতে চাই না যা সত্যি নয়। যদি সবকিছু ঠিক থাকে, তাহলে খেলবে নেইমার।’

প্রসঙ্গত, কাতার নিয়ে দক্ষিণ কোরিয়ার ১১তম বিশ্বকাপে অংশগ্রহণ। এর মধ্যে ১৯৮৬ থেকে টানা দশমবার। এর চেয়ে বেশি টানা বিশ্বকাপ খেলার রেকর্ড আছে শুধু ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা ও স্পেনের। ২০০২ সালে নিজেদের দেশে হওয়া বিশ্বকাপে সেমিফাইনালে খেললেও এরপর আর একবারই গ্রুপ পেরিয়েছে। তা ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App