ডিজিটাল বাংলাদেশ বিশ্বের কাছে দৃষ্টান্ত

আগের সংবাদ

কক্সবাজারে ২৮ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

লকডাউনে বার্ধক্যের শিকার কিশোর-কিশোরীরা

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২ , ১২:৫৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২২ , ১২:৫৫ অপরাহ্ণ

২০২০ সালে শুরু হয় করোনাভাইরাস মহামারি। এক গবেষণায় দেখা গেছে, লকডাউন চলাকালে কিশোর-কিশোরীদের মস্তিষ্ক স্বাভাবিকের চেয়ে দ্রুত বুড়িয়ে গেছে। একই সময়ে তাদের মধ্যে উদ্বেগ, হতাশা ও মনস্তাত্ত্বিক সমস্যা বেড়েছে।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘বায়োলজিক্যাল সাইকিয়াট্রি: গ্লোবাল ওপেন সায়েন্সে’ এক গবেষণা প্রবন্ধ প্রকাশ করা হয়। এতে বলা হয়, লকডাউনে কিশোর-কিশোরীদের মস্তিষ্কের সামনের, হিপ্পোক্যাম্পাস বা স্মৃতি ও নার্ভাস সিস্টেমের কেন্দ্র এবং অ্যামিগডালা বা আবেগের কেন্দ্রস্থল স্বাভাবিকের চেয়ে দ্রুত বেড়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

গবেষণায় দেখা যায়, লকডাউন চলাকালে কিশোর-কিশোরীদের মস্তিষ্কের কার্যক্রম বেড়েছে। অর্থাৎ তাদের মস্তিষ্কের বয়স স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পেয়েছে।

এ গবেষণায় কিশোর-কিশোরীদের দুইটা গ্রুপের এমআরআই স্কেন ব্যবহার করা হয়েছে। প্রথম গ্রুপটায় রয়েছে ৮১ জন কিশোর-কিশোরীর এমআরআই স্ক্যান। যা ২০১৬ সালের নভেম্বর ও ২০১৯ সালের নভেম্বরের মধ্যে করা হয়।

দ্বিতীয় গ্রুপটিতে রয়েছে ৮২ জনের এমআরআই স্কেন। এগুলো ২০২০ সালের অক্টোবর থেকে ২০২২ এর মার্চের মধ্যে সংগ্রহ করা ।

উভয় গ্রুপে অংশগ্রহণকারীদের বয়স, লিঙ্গ আমলে নিয়ে ৬৪টি এমআরআই স্কেনের নানান তথ্য তুলনামূলকভাবে বিশ্লেষণ করা হয়েছে। এতে উল্লিখিত ফল পাওয়া গেছে। অংশগ্রহণকারীরা ক্যালিফোর্নিয়ার বে এরিয়ার বাসিন্দা।

গবেষণাটির সঙ্গে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ব বিভাগের অধ্যাপক ইয়ান গোটলিব। গোটলিব বলেন, ‘লকডাউনের আগের ও পরের গ্রুপ দুটির কিশোর-কিশোরীদের মস্তিষ্কের বয়স বৃদ্ধির মধ্যে তিন বছরের ব্যবধান লক্ষ্য করা গেছে। অর্থাৎ লকডাউনের এক বছরে কিশোর-কিশোরীদের মস্তিষ্কের বয়স এত বিপুল পরিণাম বৃদ্ধি পেয়েছে, যা সাধারণত তিন বছরে বাড়ে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়