বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন মাত্রায়

আগের সংবাদ

হামলা গ্রেপ্তারে ভীতিকর পরিস্থিতি চায় সরকার

পরের সংবাদ

পৃথিবীতে ফিরেছেন চীনের ৩ মহাকাশচারী

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২ , ২:৫০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২২ , ২:৫০ অপরাহ্ণ

ছয় মাসের মিশন শেষ করে পৃথিবীতে ফিরেছেন তিন চীনা মহাকাশচারী। মহাকাশচারী দলটির কমান্ডার ছিলেন চেন ডং। অন্য দুইজন হলেন- লিউ ইয়াং ও কাই জুজে। সোমবার (৫ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, রবিবার (৫ ডিসেম্বর) শেনঝো-১৪ নামের মহাকাশযানে তারা চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল মঙ্গোলিয়ায় মহাকাশ স্টেশনে অবতরণ করেন। এর আগে গত ৫ জুন তিয়াংগং মহাকাশ স্টেশনের চূড়ান্ত নির্মাণ পর্যায়ের তদারকি করতে তারা পৃথিবী থেকে রওনা হন। নভেম্বরে এর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

আরও বলা হয়, মহাকাশ স্টেশন ত্যাগের প্রায় ৯ ঘণ্টা পর রোববার তারা পৃথিবীতে অবতরণ করেন। ল্যান্ডিং সাইটের কর্মীরা তাদেরকে ক্যাপসুল থেকে বের করেন। তারা সুস্থ আছেন বলে জানিয়েছেন। চীনা মহাকাশ সংস্থা এই মিশনকে সম্পূর্ণ সফল বলে উল্লেখ করেছে।

অন্যদিকে, চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, মহাকাশে থাকাকালীন এই তিন মহাকাশচারী তিয়াংগং মহাকাশ স্টেশনের জন্য দ্বিতীয় ও তৃতীয় মডিউলের আগমনের তদারকি করেন। এছাড়া নতুন সুবিধাগুলো পরীক্ষার জন্য তিনটি স্পেসওয়াক করেন।

এদের মধ্যে লিউ ইয়াং চীনের প্রথম নারী মহাকাশচারী। তিনি বলেন, মহাকাশ স্টেশনের স্মৃতি কিছুতেই ভোলার নয়। একইসঙ্গে মাতৃভূমিতে ফিরতে পেরে তিনি উচ্ছ্বসিত।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়