কোরিয়া ভীতি কাটাতে মাঠে নামবেন নেইমার!

আগের সংবাদ

লটারির মাধ্যমে বদলি রাজউকের ৬৭ জন

পরের সংবাদ

নভেম্বরে মূল্যস্ফীতি কমেছে

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২ , ৩:৪৬ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২২ , ৫:১৩ অপরাহ্ণ

অক্টোবরের চেয়ে নভেম্বরে মূল্যস্ফীতি আরেকটু কমেছে। গত মাসে মূল্যস্ফীতির পরিমাণ দাঁড়িয়েছে আট দশমিক ৮৫ শতাংশ। অক্টোবরে এই হার ছিল আট দশমিক ৯১।

সোমবার (৫ ডিসেম্বর) পরিকল্পনামন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, গত মাসে সবচেয়ে বেশি মূল্যস্ফীতি হয়েছে খাদ্যবহির্ভূত খাতে। এ খাতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে নয় দশমিক ৯৮ শতাংশ। অক্টোবরে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ছিল নয় দশমিক ৫৮ শতাংশ। নভেম্বরে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি বাড়লেও খাদ্য মূল্যস্ফীতি কমে কমে দাঁড়িয়েছে সাড়ে আট দশমিক ১৪ শতাংশে। অক্টোবরে যা ছিলো সাড়ে আট শতাংশ।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, শাকসবজির দাম কমেছে। এ ছাড়া ধানের ব্যাপক ফলন হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে মূল্যস্ফীতি আরও কমবে।

পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, গত আগস্টে মূল্যস্ফীতির হার ছিল নয় দশমিক ৫২। সেপ্টেম্বরে তা কিছুটা কমে নয় দশমিক ১০ শতাংশ হয়েছে। আগস্টে গত ১১ বছর তিন মাসের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি হয়। এর আগে ২০১১ সালের মে মাসে সর্বোচ্চ ১০ দশমিক ২০ শতাংশ মূল্যস্ফীতি হয়েছিল। ২০১১ সালের মে মাসের পর মূল্যস্ফীতি আর কখনোই নয় শতাংশের বেশি হয়নি।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়