×

সাহিত্য

শিল্পাঙ্গনে শিল্পী মাহবুবের ‘স্বপ্নের উত্থান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:৫৫ পিএম

শিল্পাঙ্গনে শিল্পী মাহবুবের ‘স্বপ্নের উত্থান’

ছবি: ভোরের কাগজ

শিল্পাঙ্গনে শিল্পী মাহবুবের ‘স্বপ্নের উত্থান’

শিল্পী সাইফুদ্দিন আহমেদ মাহবুব উন্নয়ন কর্মী হিসেবেই জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন। জীবনের মধ্য গগনে এসে তিনি শখের বসে মজে গেলেন ছবি আঁকায়। দীর্ঘ ১২ বছরের সাধনায় নিজেকে টেনে তুলেছেন পরিণত শিল্পীর সারিতে। শিল্পী মাহবুবের ছবি শিল্পরসিকদের যেমন আনন্দ দেয়, তেমনি কোনো শিক্ষা বা প্রশিক্ষণ ছাড়াই অসাধারণ পেইন্টিং রপ্ত করার ঘটনা শিল্পের শিক্ষকদের বিস্মিত করে। রঙ নিয়ে কেবল স্বপ্ন নয়, যেন স্বপ্নান্তরের গল্পগুচ্ছ রচনা করেছেন।

শুক্রবার লালমাটিয়ায় গ্যালারি শিল্পাঙ্গনে শুরু হওয়া শিল্পী মাহবুবের প্রথম একক চিত্রকর্ম প্রদর্শনী ‘স্বপ্নের উত্থান’ সেই বিস্ময়েরই প্রমাণ। প্রদর্শনীর উদ্বোধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন ও শিল্পী শিশির ভট্টাচার্য। শুভেচ্ছা বক্তব্য দিয়েছেন শিল্পী সাইফুদ্দিন আহমেদ মাহবুব। স্বাগত বক্তব্য রাখেন শিল্পাঙ্গনের পরিচালক রুমী নোমান।

শিল্পী নিসার হোসনে বলেন, প্রচলিত ছবি আঁকার ছাঁচে মাহবুব নিজেকে নিয়োজিত করেননি। শিল্পীদের প্রবণতা থাকে যেমন ছবি বিক্রি হচ্ছে সেইরকম ছবি আঁকা। সাইফুদ্দিন সে পথে হাঁটেননি। বরং তার মনের ভাবনাকে প্রাধ্যন্য দিয়েছেন নিজের অনুভূতিকে গুরুত্ব দিয়ে ক্যানভাসে তার প্রকাশ ঘটিয়েছেন। সেখানেই তিনি নিজেকে পরিণতভাবে শিল্পরসিকদের সামনে তুলে ধরতে পেরেছেন।

শিল্পী শিশির ভট্টাচার্য বলেন, আমরা প্রাতিষ্ঠানিক শিক্ষা নেয়া শিল্পী। মাহবুব সেটা নন। তিনি ভালো লাগা থেকে শিল্পী হয়ে উঠেছেন। আর্টে ভুলটাও কখনো কখনো আশির্বাদ হয়ে দেখা দেয়। নতুন পথের সৃষ্টি করে। প্রাতিষ্ঠানিক শিল্পীরা কখনো ভুল করেন না। মাহবুবের ছবিতে ব্যাকরণের বদলে সাবলীলতার প্রকাশ দেখি। যা তাকে মুক্তশিল্পের পথে নিয়ে গেছে। তার প্রদর্শনী দেখে আমি নিজে ভেবেছি, আমি কি কখনো এমন স্বতস্ফূর্ত ছবি আঁকতে পেরেছি!

শিল্পী মাহবুব বলেন, শিল্পী গৌতম চক্রবর্তী আমাকে ছবি আঁকতে প্রেরণা যুগিয়েছেন। তার গ্যালারি কায়ার বিভিন্ন কর্মশালায় ঘুরে আমি ছবি আঁকার প্রতি আগ্রহী হয়ে উঠি। ছবি সংগ্রহের ক্ষেত্রেও গৌতম আমাকে অনুপ্রাণিত করেছে। সেই শুরু। এরপর যা কাজ করেছি তা আপনাদের সামনে।

প্রদর্শনীতে মোট ৮৯টি চিত্রকর্ম স্থান পেয়েছে। অ্যাক্রেলিক, কালি ও তুলি, চারকোল, রেনোকাট ও এচিং অ্যাকুয়াটিন্ট মাধ্যমে কাজ করেছেন এ শিল্পী। প্রদর্শনী চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App