×

বিনোদন

শিল্পকলায় বটতলার ‘খনা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:০৭ পিএম

শিল্পকলায় বটতলার ‘খনা’
শিল্পকলায় বটতলার ‘খনা’
শিল্পকলায় বটতলার ‘খনা’

মঞ্চায়ন হয়েছে নাটক ‘খনা’

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে নাটকের দল ‘বটতলা’র নিয়মিত প্রযোজনার নাটক ‘খনা’। রবিবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির মঞ্চায়ন। সামিনা লুৎফা নিত্রার লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আলী হায়দার, চন্দন পাল, ইভান রিয়াজ, শারমিন ইতি, তৌফিক হাসান, শেউতি শাহগুফতা, মিজানুর রহমান, হামিদুল হিল্লোল, পঙ্কজ মজুমদার, বাকিরুল ইসলাম, হুমায়ুন আজম রেওয়াজ, মুহাম্মদ সাইদ, সুমিত তেওয়ারী, হাফিজা আক্তার ঝুমা, কাজী রোকসানা রুমা প্রমুখ। খনার গল্পে দেখা যায়

এক বিদুষী ‘খনা’ যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরোনো, কিংবদন্তির ঘেরাটোপে বন্দি। যতদূর জানা যায়, খনা এক বিদুষী জ্যোতিষী। তার স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা।

খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? মিহির বা প্রাকৃত লোকালয় কারোর পরোয়া না করা জীবন ত্যাগী নেশার ঘোর তাকে নিয়ে যায় দিগন্তের ওপার। খনার সত্য শুধু থেকে যায় কৃষকের মুখে। তবু প্রশ্ন থাকে, খনার সত্যই কি একক সত্য? নাকি আজকে নির্ভুল যা কাল তা হতে পারে অসত্য? শুধু সত্যের পক্ষে দাঁড়ানোর যে মৃত্যুনেশা তার সে নেশা কি একরোখা জেদ? এসব প্রশ্নের উত্তরেই এগিয়ে যায় নাটকের গল্প।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App