×

খেলা

রোহিতদের প্রতিপক্ষ টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:২৮ এএম

রোহিতদের প্রতিপক্ষ টাইগাররা

ছবি: সংগৃহীত

ওয়ানডে সিরিজ: প্রথম ম্যাচ আজ

ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে ভারত। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে এখন পর্যন্ত ৩৬ ম্যাচে মুখোমুখি হয়েছে দুদল। ভারতের জয়ের পাল্লাই ভারি। তাদের ৩০ জয়ের বিপরীতে বাংলাদেশ জয় পায় মাত্র ৫ ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

আগামী ৭ ডিসেম্বরে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে ভারত। সিরিজের শেষ ওয়ানডে ১০ ডিসেম্বর মাঠে গড়াবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। একই ভেন্যুতে ১৪ ডিসেম্বর প্রথম টেস্ট শুরু হবে। এরপর ঢাকায় ফিরে ২২ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট খেলতে নামবে দুদল। দীর্ঘ ৭ বছর পর দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে আসে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। এর আগে ২০১৫ সালের ওয়ানডে সিরিজে বাংলাদেশের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরেছিল মাহেন্দ্র সিং ধোনির দল। টেস্ট ম্যাচটি হয়েছিল ড্র।

ভারতের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক লিটন। চোটে ছিটকে যাওয়া তামিম ইকবালের বদলে নেতৃত্ব দেবেন এই কিপার ব্যাটসম্যান। ২০১৫ সালের জুনে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল লিটনের। এবার সেই প্রতিপক্ষের বিপক্ষে শুরু হতে যাচ্ছে তার ক্যারিয়ারের নতুন এক অধ্যায়। সিনিয়র বেশ কজন ক্রিকেটারের অনুপস্থিতিতে গত বছর নিউজিল্যান্ড সফরে একটি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন লিটন। জাতীয় দলে তার নেতৃত্বের অভিজ্ঞতা ওই এক ম্যাচেরই। বৃষ্টিতে ১০ ওভারে নেমে আসা সেই ম্যাচে বাংলাদেশ হেরেছিল বাজেভাবে। তবে সেই সময়ের চেয়ে লিটন এখন আরো পরিণত। এখন তিনি তর্কসাপেক্ষে যেমন দেশের সেরা ব্যাটসম্যান, তেমনি দলের সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটারদেরও একজন। গত জুন থেকে টেস্টে সহঅধিনায়কের দায়িত্বও পালন করে আসছেন ২৮ বছর বয়সি ক্রিকেটার।

এ প্রসঙ্গে তার ভাষ্য, ‘আমি সত্যিই রোমাঞ্চিত, বড় একটা সিরিজে আমাকে অধিনায়ক করা হয়েছে। চেষ্টা করব আমার যতটুকু সামর্থ্য আছে, তা দেখানোর। খেলোয়াড় হিসেবে যখন খেলি, তখন যে দায়িত্ব থাকে, অধিনায়ক হিসেবে একটি দায়িত্বই থাকবে, সবাইকে গাইড করার। এর চেয়ে বেশি কিছু না। ধন্যবাদ বিসিবিকে, আমাকে সুযোগ দেয়ার জন্য। আমি খুব রোমাঞ্চিত। একটা বড় সিরিজে সুযোগ দেয়া হয়েছে। আমি চেষ্টা করব ভালো করার।’

২০১৫ সালে ভারতকে ঘরের মাঠে সিরিজে হারিয়েছিল বাংলাদেশ দল। ৭ বছর বাদে ফের ঢাকায় টিম ইন্ডিয়া। এর আগে অধিনায়ক হয়ে প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে আসেন লিটন দাস। এ সময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে লিটন জানান, ভারত এখন আর বাংলাদেশকে আন্ডারডগ মনে করে না। শের-ই-বাংলার প্রেস কনফারেন্স রুমে লিটন বলেন, ‘আমার মনে হয় তারা খুব ভালো দল। তারা এখন আর আমাদের আন্ডারডগ মনে করে না। আমরা এটা নিয়ে অনেক রোমাঞ্চিত। কারণ ভারত ভালো দল। আমরা সবাই জানি যদি ভালো ক্রিকেট খেলি এখানে তাহলে সম্মান বা সবকিছুই পাওয়া যাবে, এটাই মূল বিষয়।’ ভারতের ব্যাটিং লাইন আপ সব সময়ের জন্যই অবিশ্বাস্য। সবশেষ এশিয়া কাপেও ব্যাট হাতে রানের ফুলঝুরি ছুটিয়েছেন বিরাট কোহলি। এছাড়া লোকেশ রাহুল কিংবা শেখর ধাওয়ান সবাই রয়েছেন রানের মধ্যে। তবে বাংলাদেশ অধিনায়ক লিটন দলের বোলারদের নিয়ে অবশ্য আত্মবিশ্বাসী। এ নিয়ে লিটন জানান, ‘ওদের ব্যাটিং লাইন আপটা ভালো। শুধু কোহলি না, রোহিত-ধাওয়ান, রাহুল যারা আছে। তবে আমরা আত্মবিশ্বাসী আমাদের বোলারদের নিয়ে। আমরা চাইছি ভালো কিছু করতে।’

এদিকে তামিমের আগে চোটে পড়ে প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেছেন পেসার তাসকিন আহমেদ। এমনকি ছিটকে যেতে পারেন গোটা সিরিজ থেকে। পিঠের ব্যথার সঙ্গে অনেক দিন থেকে লড়ছেন তাসকিন। ৫০ ওভারের ফরম্যাটে হওয়া বিসিএলে শুধু প্রথম রাউন্ডে খেলেছেন বাংলাদেশ জাতীয় দলের গুরুত্বপূর্ণ এই সদস্য। এরপর কিছুদিন থেকে আছেন বিশ্রামে। মাঝে শের-ই-বাংলা স্টেডিয়ামে বোলিং করেন তাসকিন।

সিরিজের প্রথম ওয়ানডের আগে দুঃসংবাদ আসে ভারত শিবিরে। দলটির তারকা পেসার মোহাম্মদ শামির খেলা হচ্ছে না আসন্ন বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে। বিসিসিআই জানিয়েছে, বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে অনুশীলনের সময় কাঁধে চোট পান শামি। বর্তমানে এনসিএ, বেঙ্গালুরুতে বিসিসিআই মেডিকেল টিমের তত্ত্বাবধানে রয়েছেন শামি। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নিতে পারছেন না এই পেসার। ভারতীয় সিলেকশন কমিটি শামির পরিবর্তে তরুণ পেসার উমরান মালিককে দলে যুক্ত করেছে।

এদিকে ভারতের অধিনায়ক রোহিত শর্মা মনে করেন বাংলাদেশি ক্রিকেটারদের আইপিএলে সুযোগ পাওয়া উচিত, ‘আমি আশা করি। আমি সত্যিই আশা করি তারা সুযোগ পাবে। কারণ তারা মানসম্পন্ন দল, মানসম্পন্ন খেলোয়াড়। আমি সত্যিই অনুভব করি, তারা আইপিএল দলে পার্থক্য গড়ে দিতে পারে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App