×

জাতীয়

ভারতের বিদ্যুৎ এলে উত্তরাঞ্চলের সংকট কাটবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:০৮ পিএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী মার্চে ভারতের আদানির বিদ্যুৎ আসলে উত্তরাঞ্চলের বিদ্যুৎ সংকট কেটে যাবে। কিভাবে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা যায় তা নিয়ে পরিকল্পনা করতে হবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে যে বাঁধা আছে তা দূর করতে হবে।

রবিবার (৪ ডিসেম্বর) নর্দান ইলেট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) আয়োজিত সেমিনারে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ এবং বকেয়া বিল আদায় এই দুটি বিষয়ে এখন বেশি গুরুত্ব দিতে হবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে হলে পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) কাজে আরো জোর দিতে হবে। অন্যদিকে বিল আদায় শতভাগ করতে হলে প্রি পেইড মিটারে যেতেই হবে। নেসকো যে পরিকল্পনা করেছে তাতে আগামী বছর প্রি-প্রেইডে যেতে পারবে বলে আশা করছি। গ্রাহক সেবা বাড়াতে প্রযুক্তির সহায়তা নেয়া উচিত। কোম্পানিগুলোর শুধু পরিকল্পনা করলেই হবে না, টাইমলাইন নির্ধারণ করতে হবে। সেই টাইমলাইন ধরে কাজ হচ্ছে কিনা তাও মনিটরিং করাটা জরুরি।

তিনি বলেন, আগামী মার্চে ভারতের আদানির বিদ্যুৎ বাংলাদেশে আসবে। আদানির বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। এই বিদ্যুৎ আসলে উত্তরাঞ্চলের বিদ্যুৎ সংকট কেটে যাবে। এরপর রূপপুর পারমানবিক কেন্দ্র থেকে বিদ্যুৎ আসবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, গ্রাহকসেবার দিক থেকে এখন আমরা অনেক ভালো জায়গায় আছি। মাঝেখানে কিছু সংকট তৈরি হলেও এখন তা আমরা কাটিয়ে উঠেছি। আগামী বছরগুলোতে আমরা আরো ভালো ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পারবো বলে আশা করছি। নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারণের ওপর গুরুত্ব দিতে হবে। নেট মিটারিংয়ের মাধ্যমে সোলার প্যানেল বসানো, প্রাথমিক বিদ্যালয়ে সোলার প্যানেল বসানো, সৌর সেচ পাম্প সম্প্রসারণ এবং গ্রাহকের বিদ্যুৎ বিল দেয়ার বিষয়টি ডিজিটাল করার ওপরও জোর দিতে হবে।

সেমিনারে আরো বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান মুনিরা সুলতানা, বিপিএমআই এর পরিচালক মো. আলাউদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন এবং নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App