×

খেলা

বিশ্বকাপে গোল অ্যাসিস্টে এগিয়ে যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:৩২ এএম

বিশ্বকাপে গোল অ্যাসিস্টে এগিয়ে যারা

ছবি: সংগৃহীত

সমাপ্ত হয়েছে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই। ৩২ দল নিয়ে শুরু হওয়া বিশ্বকাপ এখন ১৬ দলের। অঘটন, নাটকীয়তা আর রোমাঞ্চ ছড়িয়েছে গ্রুপ পর্বের ম্যাচগুলোতে। হাসি নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে ব্রাজিল, আর্জেন্টিনাসহ ১৬ দল। আর জার্মানিসহ বাকি ১৬ দল চোখে জল নিয়ে বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে। গ্রুপ পর্বে অনুষ্ঠিত হয়েছে ৪৮টি ম্যাচ। ৪৮ ম্যাচে গোল হয়েছে ১২০টি।

নকআউট পর্বে ফাইনালের আগে প্রতিটি ম্যাচই একেকটি ফাইনাল, জিতলে পরের ধাপে, হারলে বিদায়। ইতোমধ্যে গোল্ডেন বুটের লড়াইটা জমে উঠতে শুরু করেছে। তবে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এখন পর্যন্ত শামিল হতে পারেননি অনেক তারকা খেলোয়াড়। বিশ্বকাপের আসরে সর্বাধিক গোলদাতার হাতে উঠে গোল্ডেন বুট।

গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোলের মালিক যৌথভাবে পাঁচজন। ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে, ইংল্যান্ডের মার্কাস রাশফোর্ড, নেদারল্যান্ডসের কোডি গ্যাকপো, স্পেনের আলভারো মোরাতা ও ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়া- প্রত্যেকেই করেছেন ৩টি করে গোল। এর মধ্যে এনার ভ্যালেন্সিয়ার ইকুয়েডর গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। গ্রুপ পর্বে দুটি করে গোল করেছেন ১৮ জন। এ তালিকায় আছেন আর্জেন্টিনার লিওনেল মেসি, ব্রাজিলের রিচার্লিসন, ক্রোয়েশিয়ার আন্দ্রেজ কামারিচ, ফ্রান্সের অলিভার জিরুড, ইংল্যান্ডের বুকায়ো সাকা, পর্তুগালের ব্রুনো ফার্নান্দেজ, স্পেনের ফেরান তোরেস, সুইজারল্যান্ডের ব্রিল এম্বোলোরা। এছাড়া একটি করে গোল পেয়েছেন অর্ধশতাধিকেরও বেশি ফুটবলার। দুটি আত্মঘাতী গোল করেছেন ম্যানুয়েল নয়্যার ও নায়েফ অগার্দ।

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি অ্যাসিস্ট করেছেন ইংল্যান্ডের হ্যারি কেন। তার নামের পাশে আছে ৩ অ্যাসিস্ট। ২টি করে অ্যাসিস্ট করেছেন ইভান পেরিসিচ, থিও ফার্নান্দেজ, ডেভি ক্লাসেন, ব্রুনো ফার্নান্দেজ, দুসান টেডিচ, আন্দ্রিজা জিভকোভিচ ও জর্দি আলবা। এ পর্যন্ত পেনাল্টি দেয়া হয়েছে মোট ১৪টি। এর মধ্যে ৯টিতে গোল হয়েছে। গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল করেছে ইংল্যান্ড ও স্পেন। দুদলই প্রতিপক্ষকে দিয়েছে মোট ৯টি করে গোল। সবচেয়ে বেশি গোল (১১) হজম করেছে কোস্টারিকা। কম গোল (১) হজম করেছে ব্রাজিলসহ ৬টি দল।

এদিকে গোল ও অ্যাসিস্ট মিলে হিসাব করলে সবার ওপরে এমবাপ্পে ও ব্রুনো ফার্নান্দেজ। ব্রুনো দুই গোলের সঙ্গে দুই অ্যাসিস্ট। অন্যদিকে এমবাপ্পের তিন গোলের সঙ্গে আছে একটি অ্যাসিস্ট। তবে কে পাচ্ছেন এবারের এই গোল্ডেন বুট তার হিসাব টানতে হলে অপেক্ষা করতে হবে ফাইনাল পর্যন্ত। আগামী ১৬ ডিসেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App