×

খেলা

ফ্রান্সের সামনে পোলিশ ডিফেন্স ভাঙার চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ১০:২৩ এএম

ফ্রান্সের সামনে পোলিশ ডিফেন্স ভাঙার চ্যালেঞ্জ

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে রিসোর্টের মতো আল মেসিলা হোটেলে বেশ ভালো আছেন ফ্রান্সের ফুটবলার এমবাপ্পে-গ্রিজম্যানরা। সেখানে গান হচ্ছে, ডিজে পার্টি চলছে, ফরাসি টিভি সিরিয়ালও নাকি চলছে। আর সেই সঙ্গে প্লেয়িং কার্ড আর লুডু খেলা।

রবিবার (৪ ডিসেম্বর) শেষ ষোলোর নকআউটে চ্যাম্পিয়ন ফ্রান্স মুখোমুখি হবে পোল্যান্ডের। প্রতিপক্ষ নিয়ে ফরাসি স্টাডি- দলটি রক্ষণ খুব ভালোবাসে। তারা রক্ষণের দেয়াল তৈরি করেই টাইব্রেকারে ম্যাচ নিয়ে যেতে পারে। তবে কোচ দেশম বোর্ড সাজাবেন ৪-২-৩-১ এর চেনা ছকেই- জিরুদ, এমবাপ্পে, গ্রিজম্যান, দেম্বেলেদের দিয়েই।

এদিকে, ফরাসি সাংবাদিক জুলিয়ান লরেসের কাছে নাকি খবর আছে, ফুটবল বাদে নাকি সবকিছুই করতে বলা হচ্ছে সেখানে। কোচ দিদিয়ের দেশমের সাফ কথা নাকি এমন- কোনো দলের ক্যাম্পে যদি শান্তি থাকে, তাহলে ম্যাচ নাও জিততে পার, কিন্তু অশান্তি থাকলে ম্যাচ হারাতেই হবে।

এর আগে মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র, সৌদি আরবকে ২-০ গোলে হারানোর পর আর্জেন্টিনার সঙ্গে ২-০ গোলে হার। গ্রুপ পর্বে পোলিশদের এই ফলাফলই বলে দেয়, দেশমের কথাই সত্য। তারা ডিফেন্স খুব ভালোবাসে। তবে র‌্যাঙ্কিংয়ের ২৬ নম্বর দলকে নিয়ে কি লুডুর ছক করে ফেলেছেন দেশম? তিউনিসিয়ার সঙ্গে তো এই লুডু খেলতে গিয়েই সাপে খেয়েছিল তাঁদের!

পোলিশ কোচ মিখনিউইজ ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে ‘বিশ্বসেরা’ স্বীকৃতি দিয়ে বলেছেন, এমবাপ্পের মতো বিশ্বসেরা খেলোয়াড়কে মাঠে মোকাবিলা করা কঠিন। এ জন্য টিম স্পিরিটের সঙ্গে সঙ্গে সামগ্রিকভাবে সবাইকে ভালো খেলতে হবে। আজকের ম্যাচে কিন্তু সহজে এমবাপ্পেকে ছেড়ে দেবে না তার ডিফেন্ডাররা।

আজকের ম্যাচটিকে বিশ্ব মিডিয়া মার্ক করে রেখেছে ‘এমবাপ্পে বনাম লেভানডস্কির ম্যাচ’। ফ্রান্স নিশ্চিতভাবেই ফেভারিট। হয় আজ লেভানডস্কিকে বিদায় নিতে হবে, আর কোনো অঘটন ঘটলে এমবাপ্পেকে।

তবে দু'দলের ইতিহাস বলছে, এ পর্যন্ত ১৬ বার মুখোমুখি হয়েছে, যার আটটিতেই জিতেছে ফ্রান্স। পোলিশরা জিতেছে মাত্র তিনটিতে। পোল্যান্ড ১৯৮৬ সালের পর এই প্রথম শেষ ষোলোর ম্যাচে নামছে। সেখানে ফ্রান্স গত দুটি বিশ্বকাপেই এই পর্ব থেকেই বিদায় দিয়েছিল নাইজেরিয়া আর আর্জেন্টিনাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App