×

আন্তর্জাতিক

পশ্চিমাদের ধার্যকৃত তেলের মূল্য প্রত্যাখ্যান রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ১০:৪৫ এএম

পশ্চিমাদের ধার্যকৃত তেলের মূল্য প্রত্যাখ্যান রাশিয়ার

ছবি: সংগৃহীত

ইউক্রেনের পশ্চিমা মিত্রদের বেঁধে দেওয়া তেলের দাম প্রত্যাখ্যান করেছে রাশিয়া। এ বিষয়ে দ্রুত প্রতিক্রিয়া জানানো হবে বলেও সতর্ক করেছে ক্রেমলিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার (৩ ডিসেম্বর) এ কথা জানান।

তিনি বলেন,‘সিদ্ধান্ত নেওয়ার আগে পরিস্থিতি বিশ্লেষণ করা দরকার। তবে রাশিয়া এ মূল্যসীমা মেনে নেবে না।’ খবর আলজারিরার।

শনিবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলোর জোট জি৭ ও অস্ট্রেলিয়া সমুদ্র পথে রপ্তানি হওয়া রাশিয়ার তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলার নির্ধারণ করে দেয়। আগামী ৫ ডিসেম্বর থেকে তা কার্যকর হবে বলে জানিয়েছেন তারা।

ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লায়েন এক বিবৃতিতে জানান, জি৭ ও সব ইইউ সদস্য দেশগুলো এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যা রাশিয়ার রাজস্বকে আরও কঠিনভাবে আঘাত করবে। এ সিদ্ধান্ত ইউক্রেনে মস্কোর যুদ্ধ চালানোর ক্ষমতা হ্রাস করে দেবে।

তিনি আরও বলেন, ‘এ সিদ্ধান্ত আমাদের বিশ্বব্যাপী জ্বালানির দাম স্থিতিশীল করতে সাহায্য করবে। পুরো বিশ্বে বর্তমানে তেলের উচ্চ মূল্য বহন করা দেশগুলো এতে উপকৃত হবে।’

তবে ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ সতর্ক করে বলেছেন, ‘ইউরোপীয় সমর্থকরা তাদের সিদ্ধান্তের জন্য অনুতপ্ত হবে। এ বছর থেকেই ইউরোপকে রাশিয়ার তেল ছাড়া চলতে হবে। এরই মধ্যে মস্কো স্পষ্ট করে বলেছে, যেসব দেশ বাজারবিরোধী মূল্যসীমাকে সমর্থন করে, তাদের কাছে রাশিয়া তেল সরবরাহ করবে না।’

উলিয়ানভ খোঁচা মেরে লেখেন, ‘অপেক্ষা করুন, শিগগিরই ইউরোপীয় ইউনিয়ন অভিযোগ দেবে যে, রাশিয়া তেলকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App