×

খেলা

নেইমারের ফেরা নিয়ে সংশয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:৪০ এএম

নেইমারের ফেরা নিয়ে সংশয়

নেইমার

বিশ্বকাপ শুরুর আগে থেকেই চোট আঘাত হানতে শুরু করেছিল ব্রাজির শিবিরে। বিশ্বকাপ শুরুর পরেও চোট যেন পিছু ছাড়ছে না ব্রাজিল দলে। প্রথম ম্যাচেই চোটে পড়েছিলেন ব্রাজিলের তারকা খেলোয়াড় নেইমার। গ্রুপ পর্বের ম্যাচ শেষে নকআউটে ফেরার কথা ছিল তার। তবে নকআউট পর্বেও তার ফেরা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

গত শুক্রবার পর্যন্ত সবই ঠিক ছিল। বলা হচ্ছিল, ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন নেইমার। কিন্তু শোনা যাচ্ছে নতুন শঙ্কা। ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর, নেইমার এই বিশ্বকাপের আর কোনো ম্যাচেই অংশ নিতে পারবেন না। তার লিগামেন্টে বড়সড় সমস্যা হয়েছে বলে মনে করা হচ্ছে। ইংল্যান্ডের দ্য মিররও প্রায় একই খবর প্রকাশ করেছে।

তবে দলে ফেরার বার্তা দিয়েছেন এই তারকা নিজেই। ইনজুরিতে কাটিয়ে আজ দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারেন নেইমার। নিজেকে প্রস্তুত করে ফিরবেন শেষ ষোলোতে। এর আগে নেইমারকে দেখা যায় ইনডোরে অনুশীলন করতে। সঙ্গে ছিলেন চিকিৎসকরাও। ইনডোরে অনুশীলনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন তিনি। সেই ভিডিওর ক্যাপশনে লিখেন, আমি ফিরছি। ভিডিওটিতে দেখা যায়, বল নিয়ে নেইমার দৌড়াচ্ছেন, হেড নিচ্ছেন, লাফ দিচ্ছেন। নিজের দুই পায়ের শক্তি দেখাচ্ছেন অনুশীলনের মাধ্যমে।

আগেই নকআউট নিশ্চিত হয়ে যাওয়ায় গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অনেক তারকা খেলোয়াড়কে বাইরে রেখেই একাদশ সাজান কোচ তিতে। তবে সেই ম্যাচে ক্যামেরুনের কাছে ১-০ গোলে হেরে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ক্যামেরুনের কাছে হারের পর ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার শেষ ষোলোয় নেইমারের খেলার নিশ্চয়তা দিতে পারেননি। দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হওয়ার আগে লাসমার বলেন, পরের ম্যাচের আগে এখনো সময় হাতে আছে। এর মধ্যে পরিস্থিতি নিজেদের অনুকূলে চলে আসবে, এই আশা করছি। এখনো নেইমার ও সান্দ্রোর খেলার সম্ভাবনা আছে এবং বিষয়টি কোনদিকে গড়ায়, তা দেখার অপেক্ষায় থাকব আমরা। বল নিয়ে তারা এখনো মাঠে অনুশীলন শুরু করেনি। আজ থেকে শুরু করবে। তখন তারা কীভাবে সাড়া দেয়, সেটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ। এটার ওপরই আসলে নির্ভর করছে, সেটিও এই দুই দিনের মধ্যে। আগের দুটি বিশ্বকাপেও চোট আক্রান্ত হয়েছিলেন নেইমার। ২০১৪ বিশ্বকাপে কোমরে চোট পেয়ে কোয়ার্টারেই শেষ হয়ে গিয়েছিল তার যাত্রা। ২০১৮ বিশ্বকাপের আগেই চোটে ভুগছিলেন। ফলে বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারেননি। এবার কাতার বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই নয়বার ফাউলের শিকার হন তিনি। ফলে অংশ নিতে পারেননি গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে। ক্লাবের হয়ে নেইমার এবার দারুণ ছন্দে ছিলেন।

২০ ম্যাচে ১৫ গোল ও ১২ অ্যাসিস্টের দুর্দান্ত ফর্ম নিয়ে কাতারে এসেছিলেন। আশা করেছিলেন জাতীয় দলের হয়েও আলো ছড়াবেন বিশ্বকাপে।

এর আগে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠেই আসেননি নেইমার। দলের জয় উদযাপন করতে পারেননি সতীর্থদের সঙ্গে। তবে ক্যামেরুনের বিপক্ষে মাঠে এসেছিলেন দলকে অনুপ্রেরণা দিতে। উপভোগ করেছেন সতীর্থদের খেলা। ক্যামেরুনের বিপক্ষে দল হেরে যাওয়ায় সতর্ক পুরো দল। তাই নকআউটে নেইমারকে মাঠে চাইবেন ব্রাজিল কোচ। কেননা হেরে গেলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে দলকে। এর মধ্যে চোটে আক্রান্ত হয়েছেন আরেক ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস। ওষুধ খাইয়েও ব্যথা সেভাবে কমছে না নেইমারের। তাকে সাড়াতে নাসার প্রযুক্তিও ব্যবহার করেছে ব্রাজিল। অনেকেই অনেক মত দিয়ে বলেছেন, কাতারে শেষ ম্যাচ নেইমার এরইমধ্যে খেলে ফেলেছেন বলে মনে করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App