×

খেলা

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা, বাড়ি ফিরলো অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০২:৫৫ এএম

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা, বাড়ি ফিরলো অস্ট্রেলিয়া

ছবি: এএফপি

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা, বাড়ি ফিরলো অস্ট্রেলিয়া
কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা, বাড়ি ফিরলো অস্ট্রেলিয়া

অবশেষে কোয়ার্টার ফাইনালে পৌছে গেল আর্জেন্টিনা। এর ফলে বাড়ি ফিরতে বাধ্য হলো অস্ট্রেলিয়া। প্রথমার্ধে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৪ মিনিটের মাথায় মেসির জাদুকরি কিকে ১-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। এরপর দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটের মাথায় আলভারেজের গোলে আবারো দুই গোলে এগিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়ার স্বপ্ন দেখছিল মেসিরা। যদিও ৭৬ মিনিটে এক গোল শোধ করে খেলা জমিয়ে তুলে অস্ট্রেলিয়া। তবে শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া আক্রমণ রোধ করে স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েই মাঠ ছাড়ে আর্জেটাইন ফুটবলাররা।

ম্যাচের ৩৫ মিনিটে দেখা যায় মেসি ম্যাজিক। বিশ্বকাপের নকআউটে প্রথম গোল করেন লিওনেল মেসি। কর্নার ফ্ল্যাগের কাছে আর্জেন্টিনার ফুটবলারকে ফাউল করায় ফ্রিকিক পায় আর্জেন্টিনা। ফ্রিকিক থেকে সরাসরি গোল না হলেও ফিরতি বল পান মেসি। ডি পলের সঙ্গে দেয়া নেয়া করে বক্সে ঢুকে বাঁ পায়ের মাটি ঘেঁষা শটে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় লিওনেল স্কালোনির শিষ্যরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমেই হাজারি ক্লাবে ঢুকে গিয়েছেন ৩৫ বছর বয়সী তারকা ফুটবলার মেসি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে মেসির এখন পর্যন্ত ১০০০ ম্যাচ খেলার অভিজ্ঞতা হলো। বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ৭৭৮টি ম্যাচ খেলেছেন মেসি। জাতীয় দলের জার্সি গায়ে ১৬৯টি ম্যাচ খেলার রেকর্ড তার। হ্যাভিয়ের মাসচেরানোর ১৪৭টি ম্যাচ খেলার রেকর্ড যা আগেই ভেঙে দিয়েছেন মেসি। এছাড়া পিএসজির হয়ে ৫৩টি ম্যাচ খেলার অভিজ্ঞতা তো আছেই। আন্তর্জাতিক পেশাদার ফুটবলে হাজারের বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা ফুটবলারের সংখ্যা তেমন বেশি নয়। এরমধ্যে স্বদেশি হাভিয়ের জেনেত্তির রয়েছে ১১শর বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা। যদিও জেনেত্তি খেলেছেন ৪০ বছর বয়স পর্যন্ত।

কোয়ার্টার ফাইনাল অথবা বাড়ি ফেরা। এরকম সমীকরণ নিয়েই মাঠে নামে আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া। যদিও আজকের ম্যাচে উরুর চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে একাদশ থেকে ছিটকে গেছেন আর্জেন্টাইন তারকা ডি মারিয়া।

তার পরিবর্তে দলে সুযোগ পান সৌদি আরবের বিপক্ষে প্রথম একাদশে সুযোগ পাওয়া পাপু গোমেজ।

পোল্যান্ডের বিপক্ষের একাদশ থেকে কেবল একটি পরিবর্তন করে দল সাজান স্কালোনি। এ ম্যাচ জিতে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নিজেদের পৌছে এক ধাপ এগিয়ে গেল আর্জেন্টিনা।

আর্জেন্টিনার একাদশে যারা ছিলেন (৪-৩-৩)

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান রোমেরো, মার্কোস আকুনা, মলিনা, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, এলেক্সিস ম্যাকএলিস্টার, পাপু গোমেজ, লিওনেল মেসি, লওতারো মার্টিনেজ।

কোচ লিওনেল স্কালোনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App