×

খেলা

কাতার বিশ্বকাপে প্রথম রাউন্ডে যত রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:৪৩ এএম

কাতার বিশ্বকাপে প্রথম রাউন্ডে যত রেকর্ড

ছবি: ভোরের কাগজ

দুটি পেনাল্টি সেভ হ ম্যারাডোনার রেকর্ড ভাঙেন মেসি > টানা পাঁচ বিশ্বকাপে রোনালদোর গোল

ফুটবল বিশ্বকাপ মানেই রেকর্ড ভাঙা-গড়ার খেলা। একটি বিশ্বকাপ দিয়ে পুরো বিশ্বের সামনে পরিচিত হয়ে উঠতে পারেন যে কোনো এক উদীয়মান ফুটবলার, আবার অন্ধকারে হারিয়েও যেতে পারে দুনিয়া কাঁপানো কোনো ফুটবলারের ক্যারিয়ার।

এদিকে সমাপ্ত হয়েছে কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের লড়াই। গতকাল শেষ ষোলোর প্রথম ম্যাচে মুখোমুখি হয় নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামে লিওনেল মেসির আর্জেন্টিনা।

আজ ফ্রান্সের প্রতিপক্ষ পোল্যান্ড, ইংল্যান্ডের বিপক্ষে লড়বে সেনেগাল। আগামীকাল অনুষ্ঠিত হবে জাপান-ক্রোয়েশিয়া ও ব্রাজিল-দক্ষিণ কোরিয়ার মধ্যকার ম্যাচ। শেষ ষোলোর লড়াই শেষ হবে আগামী ৬ নভেম্বর।

এদিন আফ্রিকার দেশ মরক্কোর বিপক্ষে মাঠে নামবে স্পেন। অন্য ম্যাচে পর্তুগালের প্রতিপক্ষ সুইজারল্যান্ড।

এদিকে গ্রুপপর্বে সমগ্র ফুটবল বিশ্ব সাক্ষী হয় অনন্য কিছু রেকর্ডের। বিশ্বকাপের গ্রুপ পর্বে ৪৮ ম্যাচে বাতিল হয়েছে ১৭ গোল। এই আসরে আধিপত্য দেখাচ্ছে ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) প্রযুক্তি।

শুধু গোল বাতিলই না ভিএআর দেখে ৪৮ ম্যাচে ৮ বার পেনাল্টি দিয়েছেন রেফারিরা। এর সঙ্গে লাল কার্ডও দেখিয়েছেন। গ্রুপ পর্বে ৪৮ ম্যাচে বাতিল হওয়া ১৭ গোলের মধ্যে ৯টি গোল ওপেন প্লে থেকে বাতিল করে দেয়া হয়েছে। অর্থাৎ ফাউল হিসেবে গণ্য করে এসব গোল বাতিল করেছেন রেফারিরা।

বাকি আট গোল বাতিল হয়েছে অফসাইটের কারণে। ভিএআর প্রযুক্তির পরামর্শে এসব গোল বাতিল করেছেন রেফারিরা। কাতার বিশ্বকাপে ফুটবলপ্রেমীদের আলাদা নজর কেড়েছে ভিএআরের সাহায্যে লাল কার্ড। বক্সের বাইরে ইরানের মেহদি তারেমিকে ফাউল করেন ওয়েলসের গোলরক্ষক ওয়েন হেনসি। এতে শুরুতে রেফারি হেনসিকে হলুদ কার্ড দেখান। কিন্তু ভিএআর দেখে হেনসিকে লাল কার্ড দেখান রেফারি।

এদিকে কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সুপার ষোলো নিশ্চিত করে ব্রাজিল। সেই সঙ্গে বিশ্বকাপের গ্রুপপর্বে অনন্য এক রেকর্ড গড়েছে সেলেসাওরা। বিশ্বকাপের গ্রুপপর্বে রেকর্ড ১৭ ম্যাচ অপরাজিত থাকার অনন্য রেকর্ডও এখন লাতিন দলটির দখলে। ব্রাজিল ছাড়া আর কারও টানা এত ম্যাচ অপরাজিত থাকার নজির নেই।

সবশেষ ১৯৯৮ বিশ্বকাপে গ্রুপপর্বে হেরেছিল ব্রাজিল। সেবার গ্রুপপর্বের শেষ ম্যাচে নরওয়ের বিপক্ষে ২-১ গোলে হারে তারা। এরপর গল্পটা কেবল দাপটের। ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ বিশ্বকাপে গ্রুপপর্বে ১৫ ম্যাচে অপরাজিত থাকে। চলতি কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে টানা ১৬ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করে ব্রাজিল। সুইজারল্যান্ডকে হারিয়ে ছাড়িয়ে যায় সবাইকে।

কাতার বিশ্বকাপে নেমেই লিওনেল মেসি স্পর্শ করেছিলেন নতুন একটি রেকর্ড। টানা পাঁচ বিশ্বকাপে অংশ নেয়া খোলোয়াড়দের তালিকায় নাম লিখিয়েছিলেন তিনি। এছাড়া আরো কিছু রেকর্ডের দাঁড়প্রান্তে ছিলেন মেসি। গ্রুপপর্বের নিজেদের শেষ ম্যাচে আরো দুটি রেকর্ডের খাতায় নাম লিখিয়েছেন এই তারকা।

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশাপাশি বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম খেলোয়াড় হিসেবে দুটি পেনাল্টি মিস করেন মেসি।

গ্রুপপর্বে পোল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে মেসি ছাড়িয়ে যায় বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচে অংশ নেয়া প্রয়াত ডিয়েগো ম্যারাডোনার রেকর্ড। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে ম্যারাডোনা খেলেছিলেন ২১টি ম্যাচ। আর পোল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজের ২২তম ম্যাচে অংশ নেন মেসি। এই রেকর্ডের পাশাপাশি আরেকটি রেকর্ডও গড়েছেন মেসি। বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম খেলোয়াড় হিসেবে দুটি পেনাল্টি মিস করেছেন তিনি। মেসির নেয়া তৃতীয় পেনাল্টি ছিল গ্রুপপর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে। পোলিশ গোলকিপার ভয়চেক সেজনির বাঁ দিকে শট নিয়েছিলেন মেসি। বাঁ দিকে ঝাঁপিয়ে শটটি রুখে দেন সেজনি। এতেই প্রথম আর্জেন্টাইন হিসেবে বিশ্বকাপে দুটি পেনাল্টি মিসের খাতায় নাম লেখান মেসি।

বিশ্বকাপে ঘানার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে ভিন্ন পাঁচ বিশ্বকাপে গোল করা প্রথম খেলোয়াড় হয়ে যান পর্তুগাল অধিনায়ক।

চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ডটা এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে পেলে, মিরোস্লাভ ক্লোসা ও উয়ি সিলারের সঙ্গে ভাগাভাগি করেছেন রোনালদো। এদিকে ১৯৬৬ সালের পর এবার হ্যাটট্রিকবিহীন গ্রুপপর্বের ম্যাচ দেখেছে বিশ্ববাসী। এছাড়া এবারই প্রথম এশিয়ার দিনটি দল শেষ ষোলোতে লড়ার সুযোগ পেয়েছে। দলগুলো হলো- জাপান, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া।

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে ড্র হওয়া ম্যাচের সংখ্যা ১০টি। সবশেষ রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বে আটটি ম্যাচ ড্র হয়েছিল। এদিকে এক বিশ্বকাপে দুই পেনাল্টি সেভ করে রেকর্ডবইয়ে জায়গা করে নিয়েছে পোল্যান্ডের গোলরক্ষক সেজনি। বিশ্বকাপের ইতিহাসে তার আগে এমনটা করতে পেরেছেন কেবল দুজন।

তারা হলেন যুক্তরাষ্ট্রের ব্রড ফ্রিয়ডেল (২০২২ বিশ্বকাপ) এবং পোল্যান্ডের জন টমাসজেউক্সি (১৯৭৪ বিশ্বকাপ)। ফলে তৃতীয় গোলরক্ষক হিসেবে একই বিশ্বকাপে দুটি পেনাল্টি সেভ করে রেকর্ড বইয়ে নাম লেখালেন এই পোলিশ গোলরক্ষক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App