×

খেলা

ওয়ানডে সিরিজ: বাংলাদেশ-ভারত দ্বৈরথ আজ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:৫৩ এএম

ওয়ানডে সিরিজ: বাংলাদেশ-ভারত দ্বৈরথ আজ শুরু

ছবি: সংগৃহীত

২০১৫ সালে শক্তিশালী ভারতের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। ভারতের বিপক্ষে যা ছিল টাইগারদের একমাত্র সিরিজ জয়। সাত বছর পর এবার রোহিত বাহিনীর বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্য লাল-সবুজের জার্সিধারীদের। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে দুদল।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে রবিবার (৪ ডিসেম্বর) দুপুর ১২টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন। এর আগে শনিবার ভারতের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ও বাংলাদেশ দলের অধিনায়ক লিটন দাস ট্রফি উন্মোচন করেন।

শক্তিমত্তায় বাংলাদেশের চেয়ে অনেকাংশে এগিয়ে ভারত। পরিসংখ্যানের দিকে তাকালে বিষয়টা স্পষ্ট হয়। ৩৬ ম্যাচের ম্যাচের মুখোমুখি দেখায় জয়ের দিক থেকে ভারতের ধারেকাছে নেই বাংলাদেশ। রোহিতদের ৩০ জয়ের বিপরীতে টাইগাররা জিততে পারে মাত্র ৫ ম্যাচে। একটি ম্যাচ ফলাফল শূন্য থাকে। তবে ২০১৫ সালে সিরিজ জয়ের সুখস্মৃতি বাংলাদেশকে আশা দেখাচ্ছে। সেবার ঘরের মাঠের সুবিধা ও নিজ ভক্তদের সমর্থনকে সঙ্গে নিয়ে শক্তিশালী ভারতকে রুখে দেয় সাকিব-তামিমরা। এবার তার পুনরাবৃত্তি চাইবে পুরো দেশের মানুষ।

এদিকে হোম কন্ডিশনে খেলা হওয়ায় ২০১৫ সালের পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটাতে না পারার কোনো কারণ দেখছেন না টাইগার অধিনায়ক লিটন, ‘ঘরের মাঠে খেলা আমাদের জন্য বড় একটি সুবিধা। আমরা যখন ঘরের মাঠে খেলি, সবসময় আমাদের লক্ষ্য থাকে সিরিজ জয় করা। এবারো এর ব্যতিক্রম নয়।’ তিনি যোগ করেন, অবশ্যই ভারত খুব ভালো দল এবং অনেক বিশ্বমানের খেলোয়াড় থাকার কারণে তারা শক্তিশালী। কিন্তু আমরা যদি আমাদের সেরা ক্রিকেট খেলতে পারি তাহলে যে কোনো কিছুই ঘটতে পারে। আমি মনে করি, আমাদের ব্যাটিং ইউনিট বেশ থিতু। এছাড়া ভালো বোলিং এবং ফিল্ডিং ইউনিট আমাদের রয়েছে। তাদের হারাতে না পারার কোনো কারণ নেই। তবে এজন্য আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।’

সাত বছর আগে সিরিজ হারের কথা স্মরণ করে ভারতের অধিনায়ক রোহিত বলেন, আমরা তাদের চেনা পরিবেশে খেলব। সব বিভাগেই তারা আমাদের চ্যালেঞ্জ জানাবে বলে প্রত্যাশা করি। তারা অনেক প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ দল, লড়াকু দল। এখানে জিততে হলে আমাদের সেরা খেলাটা নিংড়ে দিতে হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ক্লোজ ম্যাচ ছিল। ২০১৫ সালে এখানে সিরিজ হেরেছি। শেষ কয়েক বছর ধরে দল হিসেবে তারা খুব উন্নতি করেছে। আমাদের সেরা খেলাটা খেলতে হবে জয়ের জন্য। এটা আমাদের জন্য সহজ কিছু হবে না’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App