শেষ ষোলোর লড়াইয়ে মাঠে পোল্যান্ড-ফ্রান্স

আগের সংবাদ

জবির চার সাংবাদিকের ওপর ছাত্রলীগের হামলা

পরের সংবাদ

শিল্পকলায় বটতলার ‘খনা’

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ , ৯:০৭ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২২ , ৯:১৩ অপরাহ্ণ

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে নাটকের দল ‘বটতলা’র নিয়মিত প্রযোজনার নাটক ‘খনা’। রবিবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির মঞ্চায়ন। সামিনা লুৎফা নিত্রার লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আলী হায়দার, চন্দন পাল, ইভান রিয়াজ, শারমিন ইতি, তৌফিক হাসান, শেউতি শাহগুফতা, মিজানুর রহমান, হামিদুল হিল্লোল, পঙ্কজ মজুমদার, বাকিরুল ইসলাম, হুমায়ুন আজম রেওয়াজ, মুহাম্মদ সাইদ, সুমিত তেওয়ারী, হাফিজা আক্তার ঝুমা, কাজী রোকসানা রুমা প্রমুখ।
খনার গল্পে দেখা যায়

এক বিদুষী ‘খনা’ যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরোনো, কিংবদন্তির ঘেরাটোপে বন্দি। যতদূর জানা যায়, খনা এক বিদুষী জ্যোতিষী। তার স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা।

খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? মিহির বা প্রাকৃত লোকালয় কারোর পরোয়া না করা জীবন ত্যাগী নেশার ঘোর তাকে নিয়ে যায় দিগন্তের ওপার। খনার সত্য শুধু থেকে যায় কৃষকের মুখে। তবু প্রশ্ন থাকে, খনার সত্যই কি একক সত্য? নাকি আজকে নির্ভুল যা কাল তা হতে পারে অসত্য? শুধু সত্যের পক্ষে দাঁড়ানোর যে মৃত্যুনেশা তার সে নেশা কি একরোখা জেদ? এসব প্রশ্নের উত্তরেই এগিয়ে যায় নাটকের গল্প।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়