প্রেমিকার পরিবারের অপহরণ মামলায় প্রেমিক কারাগারে

আগের সংবাদ

নকআউটে কখনো গোল করেননি রোনালদো

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে ফের রেকর্ড

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ , ১০:১৬ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২২ , ১০:১৭ অপরাহ্ণ

চলতি বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের বাজারে ৭৫৫ কোটি ৩৭ লাখ ডলারের পোশাক রপ্তানি করে রেকর্ড সৃষ্টি করেছে বাংলাদেশ। রবিবার (৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের পোশাক আমদানি তথ্য সংরক্ষণকারী প্রতিষ্ঠান ওটেক্সা এ তথ্য নিশ্চিত করেছে।

ওটেক্সা মতে, গত বছরের একই সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে ৫০০ কোটি ৩২ লাখ ডলার পোশাক রপ্তানি করে বাংলাদেশ। আর গত এক বছরে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানির প্রবৃদ্ধি হয়েছে ৫০ দশমিক ৯৮ শতাংশ। যেখানে সারা বিশ্ব থেকে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক আমদানি বৃদ্ধি পেয়েছে ৩৪ দশমিক ৬১ শতাংশ। বাংলাদেশ যুক্তরাষ্ট্রের পোশাক আমদানির ক্ষেত্রে তৃতীয় বৃহত্তম উৎস।

ওটেক্সার তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে ৯১ কোটি ২৯ লাখ ডলারের পোশাক রপ্তানি করেছে। গত বছরের একই সময়ে ৬৭ কোটি ৮০ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। আগস্টে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি করে ৯২ কোটি ৮৫ লাখ ডলারের। যা ২০২১ সালের জুলাইয়ে রপ্তানি হয় ৬২ কোটি ৬২ লাখ ডলারের পোশাক।

পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর সময়ে যুক্তরাষ্ট্র চীন থেকে আমদানি করেছে ১ হাজার ৭৭২ কোটি ৬০ লাখ ডলারের পোশাক। এক বছরের ব্যবধানে প্রবৃদ্ধির হার ছিল ২৮ দশমিক ৯৪ শতাংশ। একই সঙ্গে ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রের আমদানি বেড়েছে ৩৪ দশমিক ৬৯ শতাংশ।

ফলে আমদানি পৌঁছেছে ১ হাজার ৪৫৯ কোটি ৫৩ লাখ ডলারে।অন্যান্য শীর্ষ দেশ ইন্দোনেশিয়া, ভারত, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া ও পাকিস্তান থেকেও আমদানির পরিমাণটা বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। এক বছরের ব্যবধানে ইন্দোনেশিয়া থেকে ৫৪ দশমিক ৬৬ শতাংশ, ভারত থেকে ৫৩ দশমিক ৩৯ শতাংশ, কম্বোডিয়া থেকে ৪৬ দশমিক ৫৮ শতাংশ, দক্ষিণ কোরিয়া থেকে ৩৯ দশমিক ৬১ শতাংশ এবং পাকিস্তান থেকে ৪০ দশমিক ১১ শতাংশ পোশাক আমদানি বাড়িয়েছে দেশটি।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়