ওষুধের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ জরুরি

আগের সংবাদ

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা, বাড়ি ফিরলো অস্ট্রেলিয়া

পরের সংবাদ

ভারতের সঙ্গে ভিসামুক্ত যাতায়াত চায় বাংলাদেশ

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ , ২:৪৬ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২২ , ২:৪৬ পূর্বাহ্ণ

ভারতের সঙ্গে ভিসামুক্ত যাতায়াত চাইলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার রাতে শিলচর-সিলেট উৎসবের দ্বিতীয় দিনে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিংয়ের সঙ্গে এক অনির্ধারিত আলোচনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন। এছাড়া আগামী বছর দ্বিতীয় শিলচর-সিলেট উৎসব সিলেটে আয়োজন হবে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শনিবার (৩ ডিসেম্বর) রাতেই শিলচর সফররত বাংলাদেশি সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন, ভারতের সঙ্গে ভিসামুক্ত যাতায়াতের কথা ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে বলেছি। তিনি আমার কথা শুনেছেন। কিন্তু কোনো উত্তর দেননি।

শিলচর-সিলেট সম্মেলনে ঢাকার সঙ্গে ভারতের উত্তর-পূর্ব রাজ‍্যের সম্পর্কের উন্নতির বিষয়ে ড. মোমেন বলেন, এই সম্মেলনে দুটো দাবি উঠেছে। এরমধ‍্যে একটি হল গুয়াহাটি থেকে সিলেট হয়ে ঢাকা পর্যন্ত ফ্লাইট পরিচালনা। আরেকটি হল শিলচর-সিলেট সরাসরি বাস চলাচল। পাশাপাশি গুয়াহাটি থেকে শিলং হয়ে সিলেট ওপর দিয়ে সরাসরি ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ চালু করা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গুয়াহাটি থেকে সিলেট হয়ে ঢাকার ফ্লাইট চালুর বিষয়টি যাতে দ্রুত হয় সেজন‍্য দিল্লিকে প্রস্তাব দিয়েছি। এছাড়াও আমরা চেয়েছি, আমাদের প্রধানমন্ত্রী চেয়েছেন উত্তর পূর্ব ভারতের সঙ্গে যাতে ব‍্যবসা বাণিজ্য ও বিনিয়োগ বাড়ে। তাতে উভয়েরই মঙ্গল।

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বহুদিন ধরে অনেক চিন্তা কিংবা পরিকল্পনা হয়েছে-এর বাস্তবায়ন কিভাবে হবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কাজ শুরু হয়ে গেছে। শিলচর-সিলেট সম্মেলনে আপনারা দেখেছেন ভারতের একাধিক কেন্দ্রীয় মন্ত্রী এসেছেন। তাদের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা ঐক‍্যমতে পৌঁছেছি। আমি তাদের বলেছি আমরা ঐক‍্যমতের এই সম্পর্ককে আরো শক্তিশালী করতে চাই। উভয় দেশ এই সম্পর্ককে কাজে লাগিয়ে লাভবান হতে পারে। বাংলাদেশে শান্তি শৃঙ্খলা আছে বলে অভাবনীয় উন্নতি হচ্ছে। একে কাজে লাগিয়ে প্রতিবেশীরও উন্নয়ন দরকার। শিলচর-সিলেট উৎসব এই উন্নয়নের ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়