×

শিক্ষা

১৩ বছর পর প্রাথমিকে ফিরছে বৃত্তি পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২, ০৬:৫৯ পিএম

১৩ বছর পর প্রাথমিকে ফিরছে বৃত্তি পরীক্ষা

ছবি: সংগৃহীত

চলতি বছরে প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত দুই বছর করোনাসহ বিভিন্ন কারণে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হয়নি। সম্প্রতি আন্ত:মন্ত্রণালয়ের এক সভায় প্রাথমিকে বৃত্তি পরীক্ষা সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় অনুবিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) মো. মুহিবুর রহমান।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মাসের শেষ সপ্তাহে নেয়া হবে এ পরীক্ষা। তবে এ পরীক্ষা সব শিক্ষার্থী দিতে পারবে না। কেবল বিদ্যালয়ের বাছাই করা ১০ শতাংশ শিক্ষার্থী অংশ নেবে পরীক্ষায়। এজন্য মোট শিক্ষার্থীর ১০ শতাংশ হিসাব করে কেন্দ্রের সংখ্যা নির্ধারণ করে ৬ ডিসেম্বরের মধ্যে তথ্য পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি উপজেলা সদরে নেয়া হবে পরীক্ষা।

পরীক্ষায় বাংলা, গনিত, ইংরেজি এবং বিজ্ঞান বিষয়ে মোট ১০০ নম্বরের অনুষ্ঠান হবে। পরীক্ষার সময় ১ ঘন্টা বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে। আগে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ভিত্তিতে প্রাথমিক বৃত্তি দেয়া হতো। যেহেতু সমাপনী পরীক্ষা বাদ দেয়া হয়েছে, তাই বিকল্প হিসেবে পুরোনো পদ্ধতির মতো করে বৃত্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে আগের পদ্ধতিতে ফিরে গেল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। চলতি বছর থেকে এ পরীক্ষা আবার শুরু হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App