×

চিত্র বিচিত্র

বিশ্বের সবচেয়ে প্রবীণ কচ্ছপের ১৯০তম জন্মদিন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২, ০১:৩৬ পিএম

বিশ্বের সবচেয়ে প্রবীণ কচ্ছপের ১৯০তম জন্মদিন আজ

বিশ্বের সবচেয়ে প্রবীণ কচ্ছপ। ছবি: দ্য গার্ডিয়ান

১৮৩২ সালে জন্মনো জোনাথন প্রায় ডাবল সেঞ্চুরির পথে। বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের কথা বলছি। এখনো সঙ্গিনীদের নিয়ে বহাল তবিয়তে আছে সে। বর্তমানে সে সেন্ট হেলেনা দ্বীপে ১৯০তম দিন উদযাপন করছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত ভূমিপ্রাণির খেতাব আগেই পেয়েছে জোনাথন দ্য স্যেচেলেস। খবর দ্য গার্ডিয়ানের।

ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ স্যেচেলেসে জন্ম জোনাথনের। জন্মের প্রায় ৫০ বছর পর সেন্ট হেলেনা দ্বীপে বয়স্ক প্রাণিটির আগমন। দক্ষিণ আটলান্টিকের এই দ্বীপে ১৮৮২ সাল থেকে সে বসবাস করে আসছে। এই দ্বীপ তখন ছিল ব্রিটিশদের উপনিবেশ। সেখানকার গভর্নরকে উপহারস্বরূপ দেওয়া হয়েছিল জোনাথনকে।

জোনাথন বর্তমানে সেন্ট হেলেনার গভর্নরের সরকারি বাসভবনের প্ল্যান্টেশন হাউসে আরামদায়ক অবসর জীবনযাপন করছে; যেখানে তার জন্মদিনটি বিশেষ স্ট্যাম্প জারিসহ সপ্তাহান্তে অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হচ্ছে। রবিবার তার প্রিয় খাবারগুলো দিয়ে তৈরি ‘জন্মদিনের কেক’ উদযাপনের মাধ্যমে আনুষ্ঠানিকতা শেষ হবে।

বিশেষ করে সবচেয়ে বয়স্ক এই কচ্ছপটির প্রিয় খাবার হচ্ছে গাজর, লেটুস, শসা, আপেল ও নাশপাতি। পশুচিকিৎসক জো হলিন্সের কণ্ঠ শুনে সাড়া দেয় সে। পশুচিকিৎসক তাকে নিয়মিত খাবার দেন।

সেন্ট হেলেনা কর্তৃপক্ষ জানিয়েছে, এখন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘ্রাণশক্তি ও দৃষ্টিশক্তি হারাচ্ছে কচ্ছপটি। তবে এখনো সে সঙ্গ পছন্দ করে। ডেভিড, এমা ও ফ্রেড নামে তার তিন সঙ্গিনী রয়েছে। তার প্রিয় এমার বয়স ৫০ বছরের কম।

২০১৭ সালে জোনাথনকে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত ভূমিপ্রাণি হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস খেতাব দেওয়া হয় এবং এ মাসে সবচেয়ে বয়স্ক কচ্ছপ হিসেবে রেকর্ড করা হয়েছে। এর আগে সবচেয়ে বেশি বয়সী কচ্ছপটির নাম ছিল তুই মালিলা। ১৯৬৫ সালে ১৮৮ বছর বয়সে এটি মারা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App