×

ভ্রমণ

তিনদিনের পর্যটন মেলার পর্দা নামল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৩৪ পিএম

তিনদিনের পর্যটন মেলার পর্দা নামল

শনিবার ক্রেতা আর ট্যুর অপারেটরের মধ্যে সৌহার্দ আর সম্প্রীতির মেলবন্ধন ঘটিয়ে পর্দা নামল তিন দিনের বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল এন্ড ট্যুরিজম এক্সপোবর্ণিল উৎসবের। ছবি: ভোরের কাগজ

উৎসবের রংয়ে রঙিন ছিল তিন দিনের বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল এন্ড ট্যুরিজম এক্সপো। ছিল শীত মওসুম ঘিরে দেশি বিদেশী বিভিন্ন ট্রাভেল এজেন্টের নানা অফারের ছড়াছড়িও। অনেকে নানা অফার কিনেছেনও। এসবের পাশাপাশি ছিল পর্যটন শিল্প নিয়ে গুরুত্বপূর্ণ সেমিনারও। এ ছাড়া মেলায় ছাড়ের কারণে যারা দেশে বিদেশে ঘুরতে ইচ্ছুক তাদের আগ্রহ ছিল দেখার মতোই।

শনিবার (৩ ডিসেম্বর) ক্রেতা আর ট্যুর অপারেটরের মধ্যে সৌহার্দ আর সম্প্রীতির মেলবন্ধন ঘটিয়ে পর্দা নামল বর্ণিল এ উৎসবের। এর অনুঘটক ছিল প্রায় চার দশক ধরে কাজ করে যাওয়া সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। যারা তাদের দীর্ঘ কর্মভ্রমণের ধারাবাহিকতায় প্রথমবারের মতো আয়োজন করল এমন বর্ণাঢ্য উৎসবের। এতে টাইটেল স্পন্সর হিসেবে ছিল দেশের আকাশে সদ্য ডানা মেলা এয়ারলাইন্স প্রতিষ্ঠান এয়ার অ্যাস্ট্রা, কো-স্পন্সর হিসেবে রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

সমাপনী দিনে ‘পর্যটন শিল্পের ওপর চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাব’ শীর্ষক সেমিনার। আটাবের সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহর সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. নাভিদ শফিউল্লাহ। আলোচক ছিলেন ফ্লাইট সেফটির রিজিওনাল অফিসার এস এম নাজমুল আনাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সন্তোষ কুমার দেব, মোহাম্মদ শফিকুল ইসলাম সুজন, মোহাম্মদ সাইফুল হক, আটাবের সভাপতি এস. এন. মঞ্জুর মোর্শেদ (মাহবুব), মহাসচিব আবদুস সালাম আরেফ, যুগ্ম-মহাসচিব মোহাম্মদ আবদুল হামিদ, উপমহাসচিব গোলাম মাহমুদ ভুইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক, জনসংযোগ সচিব আতিকুর রহমান, সাংস্কৃতিক সচিব তোয়াহা চৌধুরী, আটাব কার্যনির্বাহী সদস্য মনসুর আলম পারভেজ, মাওলানা মো. খোরশেদ আলম, সর্দার আবদুর রশীদসহ উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের ট্যুরিজম বোর্ডের কর্মকর্তা, স্থানীয় সরকারি কর্মকর্তা, ট্যুরিজম ব্যবসায়ীসহ অতিথিরা।

এবারের আয়োজনে ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তুরস্ক, আজারবাইজান, কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ ১৫টির বেশি দেশ থেকে এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ট্যুরিস্ট পুলিশ, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি এবং অন্যান্য ট্রাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছেন।

আটাব জানায়, মেলার মধ্য দিয়ে বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মান উন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাম ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের অ্যাম্বাসি, হাইকমিশনগুলোর সাথে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলতে সংযোগ সেতু হিসেবে কাজ করাই ছিল আটাবের এই আয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App