×

খেলা

আজ শুরু শেষ ষোলোর লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:৪৪ পিএম

আজ শুরু শেষ ষোলোর লড়াই

আজ থেকে শুরু হচ্ছে শেষ ষোলোর লড়াই

ব্রাজিল-ক্যামেরুন ম্যাচ দিয়ে শুক্রবার (২ ডিসেম্বর) রাতে শেষ হয়েছে গ্রুপ পর্বের খেলা। আজ থেকে শুরু হচ্ছে শেষ ষোলোর লড়াই। শেষ ষোলোর প্রথম ম্যাচে রাত নয়টায় যুক্তরাষ্ট্র নামবে নেদারল্যান্ডসের বিপক্ষে আর আর্জেন্টিনা রাত একটায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।

শেষ ষোলো মানেই ফাইনাল, যেখানে ড্র করেও পার পাওয়ার সুযোগ নেই। নির্ধারিত সময়ে খেলা ড্র হলে অতিরিক্ত সময় বেঁধে দেয়া হবে; তাতেও যদি ফল না আসে, তাহলে টাইব্রেকারে ম্যাচের নিষ্পত্তি হবে। শেষ ষোলোর খেলা একটানা ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে। এই সময়ে প্রতিদিন দুটি করে মোট ৮ ম্যাচ মাঠে গড়াবে, যেখানে ১৬ দল থেকে বিদায় নেবে ৮ দল। আর কোয়ার্টার ফাইনালের টিকিট পাবে বাকি আটটি দল।

আজ মাঠে গড়ানো দুটি ম্যাচের মধ্যে যে দুইদল জিতবে, তাদের দেখা হবে কোয়ার্টারে। একদিক থেকে যদি নেদারল্যান্ডস জয় পায়, আর অন্যদিক থেকে আর্জেন্টিনা। তাহলে ৯ ডিসেম্বর লুসাইল আইকোনিক স্টেডিয়ামে সেমিতে ওঠার জন্য লড়বে তারা। এর পর আগামীকাল দুই নকআউটের একটিতে মুখোমুখি হবে ফ্রান্স ও পোল্যান্ড। আরেক ম্যাচে ইংল্যান্ড ও সেনেগাল। এর পর দুই ম্যাচের বিজয়ীরা ১০ ডিসেম্বর আল খোরে একে অপরের বিপক্ষে মাঠে নামবে সেমি নিশ্চিতের আশায়।

৯ ডিসেম্বর অবশ্য দুটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। যেখানে শেষ ষোলোতে মুখোমুখি হওয়া নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র থেকে জয়ী দল নামবে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার ম্যাচের জয়ীর বিপক্ষে। একই দিন রাত একটায় জাপান-ক্রোয়েশিয়া থেকে যারা জিতবে, তারা নামবে ‘জি’ গ্রুপের নম্বর ওয়ান ও ‘এইচ’ গ্রুপের রানার্সআপ থেকে যে দল জয়ী হবে তাদের বিপক্ষে। ১০ ডিসেম্বর আরেকটি কোয়ার্টারে মুখোমুখি হবে ৬ ডিসেম্বর শেষ ষোলোতে নামা মরক্কো-স্পেনের জয়ী দল। তারা প্রতিপক্ষ হিসেবে পাবে ৬ ডিসেম্বর লুসাইলে কোয়ার্টারের জন্য লড়াই করা 'এইচ' গ্রুপের সেরা দল আর 'জি' গ্রুপের রানার্সআপ দলের বিজয়ীর সঙ্গে।

একনজরে দেখে নিন বিশ্বকাপের শেষ ষোলোর সূচি

৩ ডিসেম্বর- নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র, রাত ৯টা ৪ ডিসেম্বর- আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া, রাত ১টা ৪ ডিসেম্বর- ফ্রান্স-পোল্যান্ড, রাত ৯টা ৫ ডিসেম্বর- ইংল্যান্ড-সেনেগাল, রাত ১টা ৫ ডিসেম্বর- জাপান-ক্রোয়েশিয়া, রাত ৯টা ৬ ডিসেম্বর- ব্রাজিল-দক্ষিণ কোরিয়া, রাত ১টা ৬ ডিসেম্বর- মরক্কো-স্পেন, রাত ৯টা ৭ ডিসেম্বর- পর্তুগাল-সুইজারল্যান্ড, রাত ১টা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App