বিশ্বের সবচেয়ে প্রবীণ কচ্ছপের ১৯০তম জন্মদিন আজ

আগের সংবাদ

আয়াতের বাবাসহ স্বজনদের ১২ টুকরো করার হুমকি

পরের সংবাদ

সান ফ্রান্সিসকোতে সন্দেহভাজনকে হত্যার অনুমতি পেল রোবট

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২ , ১:৫৩ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩, ২০২২ , ২:১২ অপরাহ্ণ

সন্দেহভাজনদের হত্যা করতে রিমোট-নিয়ন্ত্রিত রোবট ড্রোন ব্যবহার করার অনুমতি পেতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো অঙ্গরাজ্যের পুলিশ।

বুধবার (৩০ নভেম্বর) রাতে সিটি বোর্ডের সুপারভাইজাররা একটি বিতর্কিত সিদ্ধান্ত অনুমোদন করেছে, যার আলোকে জনসাধারণের বা পুলিশ কর্মকর্তাদের জীবনহানির ঝুঁকি রয়েছে, এমন অবস্থায় অন্য কোনো বিকল্প না থাকলে সন্দেহভাজনকে রোবটের মাধ্যমে গুলি করে হত্যা করতে পারবে পুলিশ। খবর দ্য ভার্জের।

সান ফ্রান্সিসকো পুলিশ ডিপার্টমেন্ট (এসএফপিডি) বলেছে, চরম পরিস্থিতিতে নিরপরাধ জীবন বাঁচাতে বা রোধ করতে রোবটকে বিস্ফোরক দিয়ে সজ্জিত করা যেতে পারে। তবে অনেকেই রোবটের মাধ্যমে সন্দেহভাজন অপরাধীকে হত্যা করার অনুমতি দেয়ার পক্ষে নয়।

বর্তমানে এসএফপিডির কাছে ১৭টি রোবট রয়েছে। এর মধ্যে ১২টি চালু আছে। এই রোবটগুলোকে দুটি ভাগে ভাগ করা যেতে পারে। একধরণের রোবট দূরবর্তী বিস্ফোরক পরীক্ষা বা বিস্ফোরণ করতে ব্যবহৃত হয় এবং ছোট রোবটগুলো নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে যে কোনো কিছুই নিক্ষেপ করতে পারে, এগুলো নজরদারির জন্য নকশাও করা হয়েছে।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়