বিকেলের নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

পরের সংবাদ

দ্বীপ বেচবে ইন্দোনেশিয়া

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২ , ৪:০৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩, ২০২২ , ৪:০৫ অপরাহ্ণ

হাজার দ্বীপের দেশখ্যাত ইন্দোনেশিয়া শ’খানেক দ্বীপ বেচে দিচ্ছে। নিলামভিত্তিক প্রতিষ্ঠান সোথেবি ১০০টিরও বেশি গ্রীষ্পমণ্ডলীয় দ্বীপসহ উইদি দ্বীপপুঞ্জ নিলামে তুলবে। নিউইয়র্কে ৮ ডিসেম্বর থাকবে ১৪ ডিসেম্বর পর্যন্ত চলবে এই নিলাম। এসবের আয়তন প্রায় ১০ হেক্টর। আর বালি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটে যেতে সময় লাগবে ২.৫ ঘণ্টা।

দ্বীপ কিনতে জামানত হিসাবে নিলামে অংশগ্রহণকারীদের এক লাখ ডলার জমা রাখতে হবে। তবে এই নিলামে চিন্তিত পরিবেশ বিশেষজ্ঞরা। পর্যটন কার্যক্রম দ্বারা সম্ভাব্য পরিবেশ ও স্থানীয় সম্প্রদায়ের ক্ষতি সম্পর্কে শতর্ক করে যাচ্ছেন তারা। খবর দ্য গার্ডিয়ানের।

ইতোমধ্যেই সোথেবির অনলাইন তালিকায় প্রকাশিত হয়েছে নিলাম বিষয়ক তালিকা। এতে বলা হয়েছে, উইডি রিজার্ভে রয়েছে পৃথিবীতে থাকা সবচেয়ে অক্ষত প্রবাল অ্যাটল ইকেইসস্টেম। এ ছাড়াও এই দ্বীপপুঞ্জ শত শত বিপন্ন এবং বিরল প্রাণীর আবাসস্থল। যার মধ্যে উল্লেখযোগ্য নীল তিমি, হাঙর এবং সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী, মাছ, পাখি, পোকামাকড় এবং টিকটিকিসহ ৬০০ নথিভুক্ত প্রজাতি।

দ্বীপ সম্পর্কে আরও বর্ণনা দিয়ে সোথেবি জানায়, সুদূর পূর্ব ইন্দোনেশিয়ায় প্রবাল ত্রিভুজের কেন্দ স্থলে অবস্থিত। যেখানে ১৫০ কিমি. সাদা পাউডার বালির সৈকত রয়েছে। সমৃদ্ধ প্রবাল প্রাচীর রয়েছে। ব্যক্তিগত গভীর সমুদ্রের ১৫০ কি.মি. জনবসতিশূন্য। এখানে আদিম গ্রীষ্মমণ্ডলীয় দ্বীপের পাশাপশি রয়েছে পুষ্টিসমৃদ্ধ পানি। দ্বীপপুঞ্জটিতে কোনো স্থায়ী জনবসতি নেই। তবে গ্রাম থেকে কিছু গোষ্ঠীকে এখানে আসতে দেখা যায় এবং মাঝে মাঝে জেলে সম্প্রদায়ও এখানে এসে থাকেন।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়