×

আন্তর্জাতিক

সীমান্তে সাড়ে ৫ হাজার ক্যামেরা বসাবে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৪০ এএম

সীমান্তে সাড়ে ৫ হাজার ক্যামেরা বসাবে ভারত

ফাইল ছবি

বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে ৫ হাজার ৫০০ নিরাপত্তা ক্যামেরা স্থাপন করা হবে বলে জানিয়েছে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। এই নজরদারি উপকরণ ক্রয়ের জন্য দেশটির কেন্দ্রীয় সরকার ৩০ কোটি রুপি বরাদ্দ করেছে সংস্থাটি। খবর-হিন্দুস্তান টাইমসের।

বুধবার দিল্লিতে বার্ষিক সংবাদ সম্মেলনে ভাষণ দেয়ার সময় বিএসএফ মহাপরিচালক পঙ্কজ কুমার সিং এমনটাই বলেছেন।

পঙ্কজ জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের বরাদ্দ করা ৩০ কোটি রুপি নজরদারি ক্যামেরা, ড্রোন ও অন্যান্য সার্ভেইল্যান্স গ্যাজেটের পেছনে ব্যয় করা হবে। প্রায় ৫ হাজার ৫০০ সিসিটিভি নজরদারি ক্যামেরা এবং আরও কিছু গ্যাজেট ক্রয়ের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩০ কোটি রুপির তহবিল অনুমোদন করেছে। পাকিস্তান ও বাংলাদেশ সীমান্ত এলাকায় ক্যামেরাগুলো স্থাপন করা হবে।

এ সময় তিনি সীমান্তের ওপারের ড্রোন ব্যবহারকে বিএসএফের জন্য প্রধান চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেন। তবে আপাতত এ সংক্রান্ত সমস্যার কোনো নিশ্চিত সমাধান বিএসএফের কাছে নেই।

পঙ্কজ জানিয়েছেন, বিএসএফ ড্রোন কার্যকলাপ ও অন্যান্য অপরাধ পর্যবেক্ষণের জন্য স্বল্প খরচের প্রযুক্তিগত সমাধান তৈরি করছে। কারণ বিদেশি যেসব সরঞ্জাম রয়েছে তা অত্যন্ত ব্যয়বহুল।

তিনি বলেন, এরই মধ্যে আমরা পশ্চিম ও পূর্ব থিয়েটারে (পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তে) নজরদারি ক্যামেরা ও ড্রোন ব্যবহার করে ব্যাপকভাবে নজরদারি বাড়ানোর চেষ্টা করছি। গত বছর ভারত পাকিস্তান সীমান্তরেখায় মোট ১১৪টি ড্রোন দেখা গিয়েছিল। এ বছর ১০ নভেম্বর পর্যন্ত এর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৮টিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App